ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

সৌদি আরব

মক্কায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের মতবিনিময় সভা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
মক্কায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের মতবিনিময় সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়াদ: সৌদি আরবে বিশ লক্ষাধিক বাংলাদেশির কর্মক্ষেত্র। এসব প্রবাসীদের অনেকেই নানাভাবে বঞ্চনার স্বীকার হচ্ছেন।

রাষ্ট্র কর্তৃক প্রদত্ত অধিকার থেকেও অনেক সময় বঞ্চিত হচ্ছেন প্রবাসীরা এবং তাদের পরিবারের সদস্যরা।

অধিকার বিষয়ে প্রবাসীদের সচেতন করা, অধিকার বঞ্চিতদের সহায়তা করা, নিজ দেশের এবং সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে প্রবাসীদের মানবিক সহায়তা প্রদান করা সচেতন প্রতিটি প্রবাসীর কর্তব্য।

বাংলাদেশ মানবাধিকার কমিশন, সৌদি আরব শাখা গঠন উপলক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন, ঢাকা দক্ষিণের সভাপতি আলহাজ সিকান্দর আলী জাহিদ।

শুক্রবার সন্ধ্যায় মক্কার একটি হোটেলে বাংলাদেশ মানবাধিকার কমিশন, সৌদি আরব শাখা গঠন উপলক্ষ্যে এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক এম ওয়াই আলাউদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশন, ঢাকা দক্ষিণের সভাপতি আলহাজ সিকান্দর আলী জাহিদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হাব এর প্রতিষ্ঠানা সভাপতি  মাওলানা ইয়াকুব শরাফতী, আলহাজ জসিম উদ্দিন,  আবদুস সালাম তালুকদার প্রমুখ।
আবুল বাশার বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন হাফেজ মোহাম্মদ শাহজাহান।

বক্তারা “বাংলাদেশ মানবাধিকার কমিশন”  সৌদি আরব শাখা গঠনের উদ্যোগকে অভিনন্দন জানান এবং এমন একটি মহৎ কাজে নিজেদের সম্পৃক্ত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। সেই সাথে সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সংগঠনকে এগিয়ে নেয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন তারা।

বাংলাদেশ মানবাধিকার কমিশন “ইউনাইটেড নেশনস”(জাতি সংঘ) কর্তৃক অনুমোদিত একটি সংগঠন উল্লেখ করে প্রধান অতিথি সিকান্দার আলী জাহিদ  সৌদি আরব প্রবাসীদের এই সংগঠনের সাথে যুক্ত হয়ে মানবতার সেবায় কাজ করার আহ্বান জানান।  

সভায় এমওয়াই আলাউদ্দিনকে আহ্বায়ক এবং আবুল বাশার বুলবুলকে সদস্য সচিব করে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এটি এই সংগঠনের ৭৭২তম শাখা হিসাবে কাজ করবে বলেও জানানো হয়। এই কমিটি স্বল্পতম সময়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন, সৌদি আরব শাখা গঠন করার আহ্বান জানান।
ক্রমান্নয়ে সৌদি আরবের সব প্রধান নগরীতে এই সংগঠনের শাখা গঠনেরও পরামর্শ দেন প্রধান অতিথি। অনুষ্ঠানে মক্কা-জেদ্দার বিশিষ্ট প্রবাসীরা ছাড়াও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa