ঢাকা, বৃহস্পতিবার, ২৯ বৈশাখ ১৪২৮, ১৩ মে ২০২১, ০০ শাওয়াল ১৪৪২

সৌদি আরব

অবৈধ হজযাত্রীদের ব্যাপারে কঠোর ব্যবস্থা

সৌদি আরব করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
অবৈধ হজযাত্রীদের ব্যাপারে কঠোর ব্যবস্থা ছবি: ফাইল ফটো

রিয়াদ: গত বছরের ন্যায় এবারও সৌদি সরকার অবৈধ হজযাত্রীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে। সাধারণত সৌদি নাগরিক ও বিভিন্ন দেশ থেকে জীবিকার উদ্দেশ্যে আগত অভিবাসীরা অবৈধভাবে (হজের অনুমতি পত্রবিহীন) হজ করার উদ্যোগ গ্রহণ করে থাকে।

এর ফলে অনুমোদন নেওয়া বৈধ হাজীদের সুষ্ঠুভাবে হজ পালন অনেক কষ্টসাধ্য কাজ হয়ে দাঁড়ায়।
 
এ সমস্যা সমধানের জন্য গত বছর থেকে সৌদি সরকার অবৈধ হাজী সনাক্তকরণ ও তাদের শাস্তি প্রদানে কঠোর পদক্ষেপ গ্রহণ করে। গত বছর ১৫ হাজার অবৈধ হজযাত্রীকে মক্কায় প্রবেশের সময় বাধা দেওয়া হয়েছে।
 
চলতি বছর মক্কার নিরাপত্তা বিভাগ অবৈধ হজযাত্রী প্রতিরোধে নতুন ব্যবস্থা গ্রহণ করেছে। মক্কার সব প্রবেশ পথে অনুমোদন ব্যতীত কোনো হজযাত্রী পাওয়া গেলে তাদের ফিঙ্গারপ্রিন্ট (আঙ্গুলের ছাপ) গ্রহণ করে ফেরত পাঠানো হবে এবং পরবর্তীতে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
শনিবার মক্কা পুলিশ প্রধান মেজর জেনারেল আব্দুল আজিজ আল আসৌলি বলেন, অভিবাসীদের ক্ষেত্রে সৌদি আইন লঙ্ঘনের দায়ে তাদের স্ব-স্ব দেশে ফেরত পাঠানো হবে। এছাড়া মক্কায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে, যাতে বৈধ হজ যাত্রীরা নির্বিঘ্নে ও ঝামেলা মুক্তভাবে হজ সম্পাদন করতে পারেন।
 
তিনি বলেন, মক্কার চারপাশেও নিরাপত্তা বিভাগের চেকিং জোরদার করা হয়েছে। পুলিশ অবৈধ হজযাত্রী সনাক্তকরণে সক্রিয় ভূমিকা পালন করছে। জেদ্দা অবৈধ হাজী বহনের একটি অন্যতম রুট হিসাবে ব্যবহার হয়ে আসছে। কিন্তু গত বছর থেকে এ অবস্থার পরিবর্তন হয়েছে বলেও জানান মক্কা পুলিশ প্রধান।
 
আল আসৌলি বলেন, মক্কা পুলিশ এখন পর্যন্ত হজ সংক্রান্ত বিষয়ে কাউকে গ্রেফতার করেনি। হজের সময় মদীনা, তায়েফ ও জেদ্দার সঙ্গে মক্কার সব সংযোগ সড়ক পুলিশের নিবিড় পর্যবেক্ষণে থাকবে।

বাংলাদেশ সময় : ০৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa