ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আগরতলা

আগরতলায় সামাজিক ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
আগরতলায় সামাজিক ক্ষমতায়ন বিষয়ক কর্মশালা শুরু আগরতলায় সামাজিক ক্ষমতায়ন বিষয়ক উত্তর পূর্বাঞ্চলীয় কর্মশালা শুরু

আগরতলা (ত্রিপুরা): আইনি নানা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করা, ক্ষমতায়ন, নেশার কবল থেকে যুব সমাজকে রক্ষা করা ইত্যাদি সামাজিক বিষয়কে সামনে রেখে নানা স্তরের প্রতিনিধিদের নিয়ে এক কর্মশালা শুরু হয়েছে আগরতলায়।

শুক্রবার (২৫ নভেম্বর) দু'দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান হয়।

এ সময় উপস্থিত ছিলেন- ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা, ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের রাজ্য মন্ত্রী প্রতিমা ভৌমিক, ত্রিপুরা সরকারের সমাজকল্যাণ এবং সমাজ শিক্ষা দপ্তরের মন্ত্রী সান্তনা চাকমা, মন্ত্রী রামপ্রসাদ পাল, মন্ত্রী ভগবান দাস প্রমুখ।

রাজধানীর একটি বেসরকারি হোটেলে আয়োজিত এ কর্মশালায় ত্রিপুরা রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, হিমাচল প্রদেশ, লাদাখ, চন্ডিগড় উত্তরাখন্ড, বিহার, ঝাড়খন্ডসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলো থেকে প্রতিনিধিরা এসেছেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের পর কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, ভারতবর্ষের মোট ৩৭২টি জেলায় নেশা মুক্ত অভিযান শুরু হয়েছে। যার মধ্যে ত্রিপুরাতেও রয়েছে সাতটি জেলা। এ জেলাগুলোতে কৃষ্টি মূলক, সংস্কৃতিমূলক বিকাশের মাধ্যমে নেশাগ্রস্ত যুব সমাজকে নেশার কবল থেকে ফিরিয়ে আনার জোর প্রয়াস চলছে।

তিনি আরও বলেন, দু’দিনের এ কর্মশালায় কেন্দ্রের সরকারের ফ্ল্যাগশিপ স্কীমগুলোকে বিচার বিবেচনা করে কিভাবে আরও দূর এগিয়ে নেওয়া যায় তার প্রচেষ্টা হবে।

মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা বলেন, যত দিন যাচ্ছে তত নতুন নতুন বিষয়ের সঙ্গে পরিচিত হচ্ছি। ত্রিপুরাকে নেশা মুক্ত করার ক্ষেত্রে কেন্দ্র সরকারের এবং রাজ্য সরকারের যে প্রচেষ্টা তা অনেকাংশেই সফলতা লাভ করেছে। তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়েও ভাবনা চিন্তা করছে রাজ্যের সরকার।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
এসসিএন/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa