ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আগরতলা

আগরতলায় অনুষ্ঠিত ঘুড়ি উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
আগরতলায় অনুষ্ঠিত ঘুড়ি উৎসব

আগরতলা (ত্রিপুরা): সাপ্তাহিক ছুটির দিন রোববার (১৭ জুলাই) আগরতলার বাধারঘাট এলাকার মাতৃপল্লীতে ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উৎসবে রাজ্যের বিভিন্ন স্থান থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছেন।

একটা সময় ছিল যখন প্রায় সারাদিন মাঠে ঘুড়ি উড়াতেন কিশোর, তরুণ এমনকি প্রৌঢ়রা। কিন্তু কালের স্রোতে তা এখন অতীত হওয়ার পথে। ত্রিপুরার শহর হোক বা গ্রাম হোক কোথাও তেমনভাবে ঘুড়ি উড়ানোর বিষয়ে আগ্রহ দেখা যায় না। এ কারণ হিসেবে প্রায় সবাই স্মার্টফোনকে দায়ী করেছেন।

স্মার্টফোনে বিভিন্ন ধরনের ভিডিও গেমের কারণে নতুন প্রজন্ম আজ ঘরমুখো, তারা শারীরিক কসরত ও খেলাধুলা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তবে করোনা ভাইরাসের ফলে যে লকডাউন দেওয়া হয়েছিল তা যেন অনেকটাই আশীর্বাদ হয়ে ফিরে এসেছে কিছু কিছু ক্ষেত্রে।  

আগরতলায় লকডাউনের অন্যান্য সুফলগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ঘুড়ি উড়ানোর প্রতি নতুন করে আগ্রহ সৃষ্টি হয়েছে মানুষের মধ্যে। এর পরিপ্রেক্ষিতে ২০২০ সালে আগরতলার বাধারঘাট এলাকায় ‘গুড্ডিবাজ’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি হয়। এ গ্রুপের সদস্যরা নিজেরা বিভিন্ন সময় যোগাযোগ করে দল বেঁধে ঘুড়ি উড়াতেন। তারপর পরবর্তী ধাপ হিসেবে ওই বছর তারা ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতার আয়োজন করে। পাশাপাশি এ গ্রুপের সদস্য এখন সারা ত্রিপুরা রাজ্যে ছড়িয়ে পড়েছে।
 
এ বছর তাদের প্রতিযোগিতা তৃতীয় বছরে পা দিয়েছে। আজ সাপ্তাহিক ছুটির দিনে বাধারঘাটের মাতৃপল্লী এলাকার মাঠে ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতার আয়োজন করা হয় বলে জানিয়েছেন আয়োজক কমিটির সদস্য নিমাই দেববর্মা।

তিনি বলেন, গত বছর রাজ্যের বিভিন্ন স্থান থেকে থেকে মোট নয়টি দল অংশ নিয়েছিল। এবার অংশ নিয়েছে ১০টি দল। এ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কার তুলে দেওয়া হয়।

তিনি আরও বলেন, তবে ঘুড়ি উৎসবে প্লাস্টিকের সুতা ব্যবহার করতে দেওয়া হয়নি। এতে মানুষের বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে এবং পাখিসহ অন্যান্য প্রাণীদের ও নানা সময় ক্ষতি হয়ে থাকে। তাদের মূল উদ্দেশ্য হচ্ছে নতুন প্রজন্মকে ঘুড়ির প্রতি আবারও আকৃষ্ট করা। এ কাজে তারা অনেকটা সফল বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।