ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় আরও ৫০ কি.মি. রাস্তা তৈরি হবে প্লাস্টিক দিয়ে

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আগরতলায় আরও ৫০ কি.মি. রাস্তা তৈরি হবে প্লাস্টিক দিয়ে আগরতলার প্লাস্টিকের রাস্তা

আগরতলা (ত্রিপুরা): ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় নতুন করে আরও ৫০ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে প্লাস্টিক দিয়ে। এ কথা জানিয়েছেন রাজ্যটির তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী এবং রাজ্য সরকারের মুখপাত্র সুশান্ত চৌধুরী।

 

তিনি বাংলানিউজকে জানান, পূর্ত দপ্তরের অধীনে বিভিন্ন রাস্তা নির্মাণে বিটুমিনের পরিবর্তে বর্জ্য প্লাস্টিকের ব্যবহার সংক্রান্ত একটি পলিসি গ্রহণ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে । প্রাথমিকভাবে আগরতলা শহরের ৫০ কিলোমিটারের মধ্যে রাস্তা নির্মাণে এই পলিসি প্রয়োগ করা হবে।

বর্তমান বিশ্বে প্লাস্টিক এক ভয়ানক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অথচ প্লাস্টিক ছাড়া এখন একটি দিনও কল্পনা করা যায় না। মানুষের প্লাস্টিক নির্ভরতার কারণে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে এর ব্যবহার। এইগুলোর বেশিরভাগ সিঙ্গেল ইউজ প্লাস্টিক। একবার ব্যবহার করার পর এগুলোর জায়গা হয় ডাস্টবিনে। তাই প্রতিদিন যে পরিমাণ বর্জ্য উৎপাদিত হয় তার বেশিরভাগই হচ্ছে প্লাস্টিক।  

প্লাস্টিক দূষণের সমস্যা থেকে মুক্ত নয় ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা শহরও। ফলে অন্যান্য শহরের মতো ত্রিপুরার দেবেন্দ্র নগর এলাকার আগরতলা পৌরসভার ডাম্পিং রাউন্ডে প্লাস্টিক বর্জ্যের পাহাড়ের উচ্চতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানসম্মত উপায়ে এগুলোকে রিসাইকেল করার পদক্ষেপ হিসেবে প্লাস্টিক দিয়ে সড়ক তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে  বলে জানিয়েছেন মন্ত্রী সুশান্ত চৌধুরী। এর ফলে একদিকে যেমন প্লাস্টিকের জঞ্জাল থেকে ডাম্পিং স্টেশন অনেকটাই মুক্তি পাবে তেমনি টেকসই রাস্তা তৈরি করা সম্ভব হবে বলেও জানিয়েছেন তিনি।  

ইতিমধ্যে আগরতলা শহরে একটি প্লাস্টিকের রাস্তা তৈরি করা হয়েছে। ২০২১ সালের জানুয়ারি মাসে রাজধানী আগরতলার বিকে রোডে প্রায় ৭০০ মিটার জায়গা বিটুমিনের সঙ্গে ৬০ শতাংশ প্লাস্টিক মিশিয়ে কার্পেন্টিং করা হয়। সবচেয়ে নিম্নমানের প্লাস্টিক যেগুলো কারখানায় পুনঃব্যবহারের অযোগ্য সেগুলো আগরতলার রাস্তার কাজে ব্যবহার করা হয়। আগরতলা স্মার্ট সিটি মিশনের অধীনে রাস্তাটি তৈরি করা হয়েছিল। দীর্ঘ প্রায় দেড় বছর পরীক্ষামূলকভাবে তৈরি করা রাস্তাটির গুণগত মান এবং টেকসই সংক্রান্ত বিষয় পরীক্ষা-নিরীক্ষার পর সংশ্লিষ্টরা বিটুমিনের তুলনায় প্লাস্টিকের তৈরি রাস্তা দীর্ঘ স্থায়িত্বের বিষয়ে নিশ্চিত হয়েছে । এরপরই আরও নতুন রাস্তা প্লাস্টিক দিয়ে তৈরি করার জন্য সম্মতি দিয়েছেন তারা । তাই সরকার আরও নতুন নতুন রাস্তা প্লাস্টিক দিয়ে তৈরি করার বিষয়ে আগ্রহী হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৮৫৯ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এসসিএন/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।