ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় উদযাপিত হচ্ছে স্বাধীনতা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
আগরতলায় উদযাপিত হচ্ছে স্বাধীনতা দিবস

আগরতলা (ত্রিপুরা): প্রতি বছরের ন্যায় এ বছরও শনিবার (২৬ মার্চ) আগরতলায় উদযাপিত হচ্ছে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস এবং জাতীয় দিবস। আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের উদ্যোগে উদযাপিত হচ্ছে দিনটি।

 

মূলত দুটি পর্বে এখানে অনুষ্ঠান হচ্ছে। সকালে আগরতলার কুঞ্জবন এলাকার মিশন প্রাঙ্গনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বাংলাদেশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি জাতীয় পতাকা উত্তলন করেন। এরপর জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো লিখিত বাণী পাঠের মধ্য দিয়ে প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হয়।

প্রথম পর্বের অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ। তার সঙ্গে উপস্থিত ছিলেন প্রথম সচিব রেজাউল হক চৌধুরী, প্রথম সচিব(স্থানীয়) এবং মিশন প্রধান মো. এসএম আসাদ্দুজামানসহ মিশনের অন্যান্য কর্মচারী এবং বাংলাদেশ থেকে আগত শিল্পীরা।  

দ্বিতীয় পর্বের হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয় বিকেলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, বাংলাদেশে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, বাংলাদেশের বিশিষ্ট লোক শিল্পী সাহনাজ বেবীসহ বিশিষ্ট ব্যক্তিরা।  
বাংলাদেশ ও ভারতের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে অংশ নেবেন উপস্থিত অতিথিরা।  

বাংলাদেশের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনী করা হবে। এরপর ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট গীতিকার বাংলাদেশের মুক্তিযুদ্ধে আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক সাত মার্চের ভাষণকে নিয়ে রচিত একটি গানের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হবে। সংস্কৃতিক অনুষ্ঠানে ত্রিপুরা এবং বাংলাদেশের শিল্পীরা অংশ নেবে।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এসসিএন/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।