ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আগরতলা

ত্রিপুরায় জুটমিলের সামনে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
ত্রিপুরায় জুটমিলের সামনে শ্রমিক কর্মচারীদের বিক্ষোভ

আগরতলা (ত্রিপুরা): আদালতের রায় মেনে মজুরি এবং পেনশনের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ত্রিপুরা জুটমিল শ্রমিক কর্মচারী এবং পেনশনার যৌথ আন্দোলন কমিটি।

শনিবার (৪ সেপ্টেম্বর) আগরতলা ত্রিপুরা জুট মিলের প্রধান গেটের সামনে এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

জানা যায়, ত্রিপুরা রাজ্যে একটিই মাত্র জুটমিল রয়েছে। রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন সংস্থা দ্বারা পরিচালিত এ জুটমিলটি দীর্ঘদিন ধরে লোকসানে চলছে। ফলে জুট মিলে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মজুরি এবং অবসরপ্রাপ্ত কর্মচারীদেরকে খুব সামান্য পরিমাণে পেনশন দেওয়া হচ্ছিল। এ প্রতিবাদে মিলের কর্মচারী ও শ্রমিকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন।

তবে রাজ্য সরকার শ্রমিকদের দাবি মেনে তাদের ন্যায্য মজুরি দিতে পারবে না জানিয়ে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। কিন্তু উভয় আদালত রাজ্য সরকারের আবেদন খারিজ করে এবং শ্রমিক-কর্মচারীদেরকে তাদের প্রাপ্য মজুরি দেওয়ার নির্দেশ দেয়।

তবে রাজ্য সরকারের আর্থিক অবস্থা ভালো না থাকায় তারা আদালতের রায় মেনে বেতন ভাতা দিতে পারবে না জানিয়ে আবারও ত্রিপুরা হাইকোর্টে আবেদন দাখিল করে।

এদিকে রাজ্য সরকারের এমন আবেদনে তীব্র ক্ষোভ প্রকাশ করে আদালতের রায় মেনে মজুরি এবং পেনশনের দাবিতে বিক্ষোভ করেছে কারখানার শ্রমিক ও কর্মচারীরা।

বিক্ষোভে ত্রিপুরা জুটমিল শ্রমিক কর্মচারী এবং পেনশনার যৌথ আন্দোলন কমিটির নেতারা জানান, আদালতের রায় মেনে তাদের পেনশন ও মুজুরি দিতে হবে। অন্যথায় আগামী দিনে তারা রাজ্য সরকারের কাছে তাদের দাবি পূরণের জন্য ডেপুটেশন এবং অবস্থান কর্মসূচি পালন করবেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০২১

এসসিএন/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa