ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

আগরতলা

ত্রিপুরা থেকে আগর রপ্তানি করব: বিপ্লব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
ত্রিপুরা থেকে আগর রপ্তানি করব: বিপ্লব ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগরতলা, (ত্রিপুরা): রাজ্য থেকে বিদেশে দুই হাজার কোটি রুপির আগর কাঠ রপ্তানি করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।  

এখন তিনি ভারতের দিল্লিতে অবস্থান করছেন।

তার এই সফরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ আরও বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে করেছেন। রাজ্যের উন্নয়ন সংক্রান্ত বিষয়ে তিনি তাদের সঙ্গে আলোচনা করেছেন।

ত্রিপুরা রাজ্যের মাটি সুগন্ধি আগর গাছ চাষের জন্য বিখ্যাত। এখন রাজ্যের সাধারণ মানুষের কাছে ৫০ লাখ পূর্ণবয়স্ক আগর গাছ রয়েছে যেগুলো যেকোনো সময় কেটে রপ্তানি করা সম্ভব। কিন্তু ত্রিপুরা থেকে এগুলো বিদেশে রপ্তানি করার অনুমতি নেই ভারত সরকারের তরফে কিছু বিধি-নিষেধ রয়েছে।

এই বিধি-নিষেধ যাতে দ্রুত শিথিল করা হয় এবং ত্রিপুরা রাজ্য থেকে আগর গাছ বিদেশে রপ্তানি করা যায়। এর অনুমোদন দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এ আহ্বান জানান।

মুখ্যমন্ত্রী আশা ব্যক্ত করেছেন খুব দ্রুত ত্রিপুরা থেকে আগর গাছ সরাসরি বিদেশে রপ্তানি করা অনুমোদন কেন্দ্রের দূরত্ব পাওয়া যাবে। এ ক্ষেত্রে মূল সমস্যা হচ্ছে রপ্তানি কোটার সমস্যা বলেও জানিয়েছেন তিনি।

সারা ভারত বর্ষ থেকে বছরে ২৫ হাজার মেট্রিক টন আগর গাছ বিদেশে রপ্তানির অনুমোদন রয়েছে কেন্দ্র সরকারের তরফে।  

প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী অনুরোধ করেছেন এই কোটা বাড়ানোর জন্য, কারণ ত্রিপুরা রাজ্য থেকেই বছরে ৫০ হাজার মেট্রিক টন আগর গাছ রপ্তানি করার অনুমোদন দিতে হবে। কেন্দ্র সরকার অনুমোদন দিলে আগামী দুই বছরের মধ্যে শুধুমাত্র আগর রপ্তানি করে ত্রিপুরা রাজ্যে ২ হাজার কোটি রুপি আমদানি হবে। যা আগে কখনো কোনোদিন হয়নি।  

শনিবার (১৭ জুলাই) দিল্লি থেকে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ভিডিও বার্তায় এ কথা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa