ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

আগরতলা

এবার জার্মানিতে গেল ত্রিপুরার সুস্বাদু কাঁঠাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এবার জার্মানিতে গেল ত্রিপুরার সুস্বাদু কাঁঠাল

আগরতলা, (ত্রিপুরা): দুবাই এবং ইংল্যান্ডের পর এবার জার্মানির উদ্দ্যেশে রওয়ানা দিয়েছে ত্রিপুরা রাজ্যের সুস্বাদু কাঁঠাল। সেসঙ্গে গেল লেবুও।

রাজ্য সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রনঞ্জিত সিংহ রায় নিজে তার সামাজিক যোগাযোগমাধ্যমে এই বিষয়টি জানিয়েছেন।

বুধবার (১৩ জুলাই) রাজধানীর প্যারাডাই চৌমুহনী এলাকার উদ্যান এবং ভূমি সংরক্ষণ অধিদপ্তরের অফিস প্রাঙ্গণ থেকে প্রথম চালানটি যাত্রা শুরু করেছে বলে এ দিন সন্ধ্যায় উদ্যান এবং ভূমি সংরক্ষণ ডিরেক্টর ড. ফনী ভূষণ জমাতিয়া বাংলানিউজকে জানিয়েছেন।  

তিনি বলেন, প্রথমবারের মত ত্রিপুরা থেকে ১ মেট্রিক টন কাঁঠাল এবং এর সঙ্গে মোট ১ হাজারটি লেবু জার্মানি যাচ্ছে। লেবুগুলির মধ্যে রয়েছে গন্ধরাজ এবং কাগজি প্রজাতির।  

তিনি আরো বলেন, আগরতলা থেকে ট্রাকে করে প্রথমে পণ্যগুলি গৌহাটি পর্যন্ত যাবে এবং এরপর সেখানে বিশেষভাবে প্যাকিং হয়ে শুক্রবার (১৬ জুলাই) প্লেনে করে জার্মানির উদ্দেশ্যে রওয়ানা দেবে।  

তিনি আশা ব্যক্ত করছেন ইংল্যান্ডের মত জার্মানিতেও প্রশংসিত হবে রাজ্যের সুস্বাদু কাঁঠাল এবং সুগন্ধি ও রস যুক্ত দুই প্রজাতির লেবু।  

বর্হিরাজ্যের একটি বেসরকারি সংস্থা এই পণ্যগুলি কৃষকদের কাছ থেকে কিনে রপ্তানি করছে। এই কাজে তাদের বিশেষ সহযোগিতা করছে উদ্যান এবং ভূমি সংরক্ষণ ডিরেক্টরেট।  

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছেন এই কাজকে আরও ত্বরান্বিত করছেন রাজ্যের মুখ্যমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার। রাজ্য সরকারের প্রয়াসের কারণে এখন বিদেশে পাড়ি দিচ্ছে একের পর এক ফল। এতে কৃষকরাই আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa