ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

শখের আঙ্গুর চাষকে এখন পেশা করতে চাচ্ছেন কৃষক

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, মে ১৯, ২০২১
শখের আঙ্গুর চাষকে এখন পেশা করতে চাচ্ছেন কৃষক আঙুর ফল। ছবি: বাংলানিউজ

আগরতলা(ত্রিপুরা): শখের বসে আঙ্গুর কিনে বাড়িতে লাগিয়ে ছিলেন কিন্তু একেই এখন জীবিকার প্রধান উৎস করতে চাইছেন কৃষক প্রদ্যুৎ কুমার দাস।

ত্রিপুরার উত্তর জেলার পানিসাগর এলাকার বাসিন্দা কৃষক প্রদ্যুৎ কুমার দাস কাজল গত ছয় বছর আগে ব্যাক্তিগত কাজে আগরতলায় এসে ছিলেন।

তখন রাস্তার পাশের ফুল ও ফলের চারা বিক্রির দোকানে আঙ্গুর চারা দেখতে পেয়ে একটি চারা কিনে বাড়িতে লাগান। কিছুদিনের মধ্যে গাছটি বেড়ে উঠে এবং দুই বছর পর প্রথম ফল ধরে।

গত চার বছর ধরে তার এই লতায় ফল ধরছে। তিনি জানান, পর্যাপ্ত পরিমাণে ফল ধরে। তাই তার পরিকল্পনা আগামীতে বাণিজ্যিক ভাবে চাষ করার। তাই তিনি তার গাছ থেকে কিছু নতুন চারা তৈরি করেছেন।

কাজল জানান, আঙ্গুরগুলি মিষ্টি, যদি কাউকে না বলে এই আঙ্গুর গুলি খেতে দেওয়া হয় তবে বুঝতেই পারবেন না যে এগুলি স্থানীয় না অন্য জায়গা থেকে আনা।

তার আঙ্গুর গাছে কোনো ধরনের রাসায়নিক সার দিচ্ছেন না, শুধুমাত্র গোবর ও সবজির অবশিষ্ট অংশ দিচ্ছেন। আঙ্গুরের খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। শুকনো মৌসুমে পানি এবং গোবর সার দিলেই হয়।

বাংলাদেশ সময়: ০৭২৩ ঘণ্টা, মে ১৯, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।