ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

আগরতলা

আগরতলায় জলাবদ্ধতা নিরসনে ৩০ কোটি রুপির প্রকল্প

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, মে ১৪, ২০২১
আগরতলায় জলাবদ্ধতা নিরসনে ৩০ কোটি রুপির প্রকল্প

আগরতলা (ত্রিপুরা): আগরতলা শহরের জলাবদ্ধতা নিরসন ও নিষ্কাশনে প্রায় ৩০কোটি রুপির প্রকল্প হাতে নিয়েছে ত্রিপুরা সরকার।

শুক্রবার (১৪ মে) বিকেলে নগর উন্নয়ন দপ্তরের বিশেষ সচিব কিরণ গিত্যে এ তথ্য জানান।

এদিন তিনি সরেজমিনে শহরে যেসব এলাকায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়, সেসব এলাকাগুলো পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

কিরণ গিত্যে জানান, বৃষ্টি বা অন্য কোনো কারণে শহরে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে প্রায় ৩০ কোটি রুপির প্রকল্প হাতে নিয়েছে ত্রিপুরা সরকার। প্রকল্প বাস্তবায়নে এরই মধ্যে কিছু যন্ত্রপাতি ভাড়ায় আনা হয়েছে এবং কিছু কেনা হয়েছে। ড্রেন পরিষ্কার রাখার জন্য প্রতিদিন প্রায় ৯০০জন শ্রমিক কাজ করছে।

তিনি আরও জানান, এরই মধ্যে এর সুফল পাওয়া শুরু হয়েছে। বৃষ্টির সময় শহরের পাম্পগুলো চলছে কিনা এবং সঠিকভাবে পানি নিষ্কাশন হচ্ছে কিনা তা ইন্দ্রনগরের ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম থেকে দেখা হয়ে থাকে। পাশাপাশি পুর নিগম প্রতিটি পাম্প হাউসের জন্য একজন করে ইঞ্জিনিয়ার নিয়োগ করেছে। আগরতলা পুর নিগম এলাকায় বৃষ্টি হলে বিভিন্ন জায়গায় আগে যে পরিমাণ পানি জমে থাকতো তা অনেকটাই কমে এসেছে।

গত ৩ বছর ধরে শহরের এ সমস্যা সমাধানে কাজ করছে ত্রিপুরা সরকার। এখন অনেকটা সফল। আগে যেখানে বৃষ্টির পানি টেনে নেওয়ার জন্য শহরের বিভিন্ন জায়গায় মোট ৮টি পাম্প ছিল এখন সেখানে ১৬টি পাম্প লাগানো হয়েছে এবং এর ফলে সফলতা আসছে। আগে সব ক’টি পাম্প বিদ্যুৎ পরিচালিত ছিল এখন বিদ্যুতের পাশাপাশি ডিজেল পাম্পও লাগানো হয়েছে। সেইসঙ্গে পাম্পের কার্য ক্ষমতা বাড়ানো হয়েছে। তা ছাড়া নতুন আর কিছু জায়গায় পাম্প বসানো হবে।

বাংলাদেশ সময়: ২৩৪৪ ঘণ্টা, মে ১৪, ২০২১
এসসিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa