ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

আগরতলা

আগরতলায় অক্সিজেন পার্ক

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, মে ২, ২০২১
আগরতলায় অক্সিজেন পার্ক অক্সিজেন পার্ক। ছবি: বাংলানিউজ

আগরতলা(ত্রিপুরা): ত্রিপুরা সরকারের বন দপ্তর প্রাকৃতিক সবুজ গাছ-পালা নিয়ে মানুষের মধ্যে আগ্রহ বাড়ানোর লক্ষ্যে নতুন একটি পার্ক নির্মাণ করছে। যার নাম দেওয়া হয়েছে অক্সিজেন পার্ক।

পার্কের গেটে সবুজ রঙের ফুসফুস রয়েছে, যা দেখলেই পর্যটকরা অনুভব করতে পারবেন এই নামের যথার্থতা।  

আগরতলার মূল শহর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরের শাল বাগান এলাকায় ঘন সবুজের মধ্যে এই পার্কটি গড়ে তোলা হচ্ছে। ২৯ দশমিক ৭ হেক্টর জায়গা জুড়ে এটি তৈরি হচ্ছে। এর নির্মাণকাজ প্রায় শেষ, এখন আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।
 
এই পার্কে একদিকে যেমন রয়েছে প্রচুর সংখ্যক সুউঁচ্চ শাল গাছ, এই গাছগুলোর মধ্যে আছে ত্রিপুরা রাজ্যের স্থানীয় প্রজাতির নানা রঙ-বেরঙের অর্কিড এবং নীচে রয়েছে গুল্ম, বিভিন্ন ধরনের লতা, বনফুল ও ঔষধি গাছ। পাশাপাশি রয়েছে নানা প্রজাতির পাখি ও ছোট প্রজাতির প্রাণীসহ কীটপতঙ্গ এবং প্রজাপতি।  

পশ্চিম জেলা সদর সোশ্যাল ফরেস্ট্রি রেঞ্জ অফিসার জগত বাহাদুর দেববর্মা জানান, এই পার্কে একটি শহীদ বেদী রয়েছে, এর নাম "ফরেস্ট মেমোরিয়াল"। বন দপ্তরের যে সব কর্মী বন ও পরিবেশ রক্ষার জন্য দায়িত্বরত অবস্থায় মারা গিয়েছেন তাদের স্মৃতিতে এই শহীদ বেদী তৈরি করা হয়েছে। ১১ সেপ্টেম্বর ২০২০ সালে এটি তৈরি করা হয়েছে। এই পার্কের প্রতিটি গাছের মধ্যে কিউআর কোড লাগানো হয়েছে। এই কোডগুলো স্ক্যান করলে সাধারণ মানুষ গাছগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাছাড়া এখানে শিশু কিশোরদের খেলার জন্য আলাদা একটি জায়গা রাখা হয়েছে। যেখানে শিশুদের নানা খেলার সামগ্রীও রয়েছে।  

এছাড়া যোগাসন করার জন্য আলাদা করে জায়গা রয়েছে, হাঁটার জন্য রয়েছে ওয়াকিং ট্রেক। এই ট্রেকটি ২ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ।  
ত্রিপুরা রাজ্যের জঙ্গলে যেসব পাখি এবং প্রাণী পাওয়া যায়, যেমন ধনেশ, বনমোরগ, ঘুঘু, সবুজ পায়রা, হাতি, বাইসন ইত্যাদির প্রতিকৃতি তৈরি করে পার্কের বিভিন্ন জায়গায় রাখা হয়েছে।  

করোনা মহামারির প্রকোপ কিছুটা কমলে এই পার্কের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলেও জানান জগত বাহাদুর দেববর্মা। চালু হলে এই পার্ক যে ত্রিপুরা রাজ্যের আর একটি পরিবেশবান্ধব পর্যটন কেন্দ্র হয়ে উঠবে তা সহজেই বলা যায়।  

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, মে ০২, ২০২১
এসসিএন/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa