ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

আগরতলা

আগরতলায় চলছে জনজাতিদের খাদ্য উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
আগরতলায় চলছে জনজাতিদের খাদ্য উৎসব

আগরতলা (ত্রিপুরা): প্রতি বছরের ন্যায় এবারও ত্রিপুরার রাজধানী আগরতলায় চলছে ‘ত্রিপুরী চিরাচরিত খাদ্য উৎসব’।

আগরতলার সুপারি বাগান এলাকায় দশরথ দেব স্মৃতি অডিটোরিয়ামের সামনে তিন দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে ত্রিপুরী স্টুডেন্টস অ্যাসোসিয়েশন।

রাজ্যে বসবাসরত বিভিন্ন জনজাতি গোষ্ঠীর চিরাচরিত সব খাবার নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়েছে। খাদ্য উৎসবে রয়েছে বিভিন্ন পদের খাবার। এর মধ্যে উল্লেখযোগ্য জুমে চাষ করা বিন্নি চালকে বিশেষ ধরনের পাতায় জড়িয়ে রান্না করা খাবার যার নাম বাঙ্গুই। এছাড়া রয়েছে বাঁশের চোঙ্গায় রান্না করা মাংস, বাঁশ কোড়লের বিভিন্ন রকমারি খাবার, মাংস ভর্তা, চালতা ভর্তা, হলুদ ভর্তা, বনজ আলু ভর্তা, শুঁটকি ও ছোট মাছ দিয়ে রান্না করা বিভিন্ন রকমের খাবার। এ খাবারগুলোর বেশিরভাগই সেদ্ধ করা এবং আগুনে ঝলসানো। এসব খাবার গুলোর মধ্যে বেশির ভাগই তেল ছাড়া রান্না করা হয়েছে।

 এ বছর খাদ্য উৎসব প্রাঙ্গণে মোট ২১টি স্টল রাখা হয়েছে। এ স্টলগুলোতে রাজধানী আগরতলার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গা থেকেও দোকান নিয়ে এসেছেন জনজাতি অংশের নারীরা।

করোনা ভাইরাস মহামারির প্রভাবে এবছর খাদ্য উৎসবে লোক সমাগম তেমন একটা না থাকলেও আগের বছরগুলোতে উৎসবে বিপুল সংখ্যক মানুষ শামিল হয়েছিল।
 খাদ্য উৎসবে ত্রিপুরার ধলাই জেলার আমবাসা এলাকা থেকে বিভিন্ন ধরনের খাবার নিয়ে এসেছেন বাণী বানি ডার্লং নামে এক নারী। তিনি বাংলানিউজকে জানান অন্যান্য বছরের মতো এবছর উৎসবে লোক সমাগম যেমন কম তেমননি বিক্রিও আগের বছরের তুলনায় অনেক কম। করোনার কারণে উৎসবের এ বেহাল অবস্থা। একই বক্তব্য উৎসবে আগত অন্যান্য দোকানিদেরও।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) শুরু হওয়া তিন দিনব্যাপী এ উৎসব চলবে শনিবার (১২ ডিসেম্বর) পর্যন্ত। অন্যান্য বছর জন জাতিদের পাশাপাশি সাধারণ বাঙালি অংশের মানুষও উৎসবে আসতেন চিরাচরিত খাবার খেতে। কিন্তু এ বছর উৎসবে তাদের তেমন দেখা যায়নি।

বাংলাদেশ সময়: ০৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa