ঢাকা, মঙ্গলবার, ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

আগরতলা

আগরতলার রাধামাধব জিউ মন্দিরে ২২২তম রাস উৎসব উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
আগরতলার রাধামাধব জিউ মন্দিরে ২২২তম রাস উৎসব উদযাপিত

আগরতলা (ত্রিপুরা): প্রতি বছরের ন্যায় এবছরও আগরতলার রাধানগর এলাকার রাধামাধব জিউ মন্দিরে উদযাপিত হলো রাস উৎসব। এবছর এই মন্দিরের রাস উৎসব ২২২তম বছরে পদার্পণ করল।

 

রোববার (২৯ নভেম্বর) দিবাগত রাতে মন্দির চত্বরে উদযাপিত হয় রাস উৎসব। মূলত মনিপুরী সম্প্রদায়ের মানুষ এই উৎসবের আয়োজন করে থাকেন। রাধামাধব জিউ মন্দিরের রাস উৎসব হচ্ছে ত্রিপুরা রাজ্যের সবচেয়ে প্রাচীনতম।  

মন্দিরের পুরোহিত অভিজিত ভট্টাচার্য্য বাংলানিউজকে জানান, এই মন্দির স্থাপন ও রাস উৎসব উদযাপনের মধ্যে একটি সুন্দর ইতিহাস রয়েছে। রাজন্য আমলে ১৭৯৮ খিস্টাব্দে ত্রিপুরার মহারাজা দ্বিতীয় রাজধর মাণিক্যের সঙ্গে মনিপুরের রাজা ভাগ্যচন্দ্রের সবচেয়ে ছোট রাজকন্যা হরিশ্বেশ্বরী দেবী'র বিয়ে হয়। তখন নতুন মহারানীর সঙ্গে মনিপুর থেকে রাধামাধব জিউ'র বিগ্রহ নিয়ে আসা হয় এবং রাধানগর এলাকায় রাধামাধব জিউ মন্দির স্থাপন করা হয়। এরপর থেকে প্রতি বছর অগ্রহায়ণ মাসের পূর্ণিমা তিথিতে রাস উৎসবের আয়োজন করা হয়। এই প্রথা এখনো চলে আসছে।  

রাজ্যের প্রাচীনতম এই রাস উৎসব দেখতে আগরতলার পাশাপাশি ত্রিপুরাসহ আসাম ও মনিপুর রাজ্য থেকেও সঙ্গীত ও নৃত্যশিল্পীসহ অনেকেই দর্শনার্থী আসেন।  

রাস উৎসবে মূলত রাধা-কৃষ্ণের বন্দনা, মনিপুরী নৃত্যের মাধ্যমে প্রেমলীলা তুলে ধরা হয়। রাত থেকে শুরু হওয়া উৎসব চলে পরদিন ভোর পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ০৩৩৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২০
এসসিএন/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa