ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

করোনার আবহে স্বাস্থ্যবিধি মেনে আগরতলায় শুরু হলো গণেশ পূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
করোনার আবহে স্বাস্থ্যবিধি মেনে আগরতলায় শুরু হলো গণেশ পূজা

আগরতলা (ত্রিপুরা): শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম আনন্দমুখর উৎসবগুলোর একটি গণেশ পূজা। শনিবার (২২ আগস্ট) থেকে ভারতের বিভিন্ন রাজ্যের পাশাপাশি ত্রিপুরা রাজ্যের মানুষও এ পূজা ও উৎসবে সামিল হচ্ছেন।

ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা বিভিন্ন এলাকায় অন্যান্য বছরের মতো এ বছরও গণেশ পূজা উদযাপিত হচ্ছে। তবে আগের বছরের তুলনায় এ বছরের পূজা অনেকটাই ভিন্ন। এর কারণ বর্তমান সময়ে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা মরণব্যাধি করোনা ভাইরাস। কোনভাবেই যাতে করোনা ভাইরাস উৎসবের আনন্দকে বিস্বাদে পরিণত না করতে পারে, এর জন্য পূজা আয়োজকদের তরফে বিশেষ সর্তকতা অবলম্বন করা হচ্ছে।

রাজধানী আগরতলা বড় সার্বজনীন গণেশ পূজাগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে রবীন্দ্র শতবার্ষিকী ভবন চৌমুহনী গণপতি সামাজিক সংস্থার গণেশ পূজা। পাঁচ দিন ধরে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিদিন হাজার হাজার মানুষ এ পূজা প্যান্ডেল ভিড় জমান। উৎসবের দিনগুলোতে প্রতিদিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত লাইন ধরে সাধারণ মানুষ প্রসাদ নেন। এছাড়া রবীন্দ্র শতবার্ষিকী ভবন প্রাঙ্গণে মেলা এবং প্রতিদিন সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।

পূজা কমিটির সদস্য চুনিলাল দেব সংবাদমাধ্যমকে জানান, করোনা মহামারির কথা চিন্তা করে এবছর তারা সার্বজনীন এ উৎসবে বেশকিছু বিধি নিষেধ মেনেই আয়োজন করেছেন। এরমধ্যে অন্যতম একটি হচ্ছে তারা পূজা দেখতে আসা দর্শকদের কে অনুরোধ করবেন সামাজিক দূরত্ব বজায় রেখে প্যান্ডেলে প্রবেশ করার জন্য, সঙ্গে সকলে যেন মুখে মাস্ক লাগিয়ে প্যান্ডেলে প্রবেশ করতেও বলা হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত ভারত সরকারের যে বিধিনিষেধ রয়েছে তা সম্পূর্ণরূপে মেনে চলে পূজার আয়োজন করেছেন বলে জানান।

পাশাপাশি দর্শনার্থীদের প্রতি তার আহ্বান সবাই যেন সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে পূজার আনন্দ সামিল হয়। এতে করে কোন ধরনের ঝঞ্ঝাট ছাড়াই উৎসবে সকলে শামিল হতে পারেন। এ বছরও তাদের তরফ এ সাধারণ মানুষের মধ্যে দূরত্ব বজায় রেখে প্রসাদ বিতরণ কর্মসূচিও করা হবে বলে জানান।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
এসসিএন/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।