ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

মনসা পূজার আগের দিন ত্রিপুরার বাজারে পণ্যের দাম আকাশ ছোঁয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
মনসা পূজার আগের দিন ত্রিপুরার বাজারে পণ্যের দাম আকাশ ছোঁয়া পূজার বাজার করতে আসা মধ্যবয়সী নারী জবা সূত্রধরের হাতে দেবী মনসার একটি ছবি।

আগরতলা (ত্রিপুরা): ভারতে সোমবার (১৭ আগস্ট) সাপের অধিষ্ঠাত্রী দেবী মনসার পূজা অনুষ্ঠিত হবে। মূলত সাপের দেবীকে তুষ্ট করতে যুগ যুগ ধরে এ পূজার আয়োজন হয়ে আসছে।

প্রায় প্রতিটি ঘরে এ পূজা আয়োজন করা হয়।

প্রতি বছরের মতো এ বছরও মনসা পূজার আগের দিন রোববার (১৬ আগস্ট) রাজধানী আগরতলা বাজারগুলোতে সাধারণ মানুষের ভিড় দেখা গেছে। তবে পূজা কেন্দ্র করে বাজারগুলোতে পূজার সামগ্রী থেকে শুরু করে ফলমূল, শাক-সবজির দাম দুই থেকে তিন গুণ বেড়েছে।

অন্য দিন যেখানে বাজারে ঝিঙা ৪০ রুপি প্রতি কেজিতে বিক্রি হতো, তা এখন বেড়ে হয়েছে ৮০ রুপি। এছাড়া শশা, কাকরোল, পটল, বেগুনসহ অন্য সবজির দাম ৮০ রুপি থেকে ১০০ রুপি প্রতি কেজি দরে বিক্রি হচ্ছে। একইভাবে ফলের দামও দুই থেকে তিনগুণ বেড়েছে।

ফুলসহ পূজার উপকরণের দামও আকাশ ছোঁয়া। মনসা পূজার অন্যতম উপকরণ হলো পদ্মফুল, পদ্মপাতা, শাপলা ফুল, শাপলা পাতা। শুধু একটি পদ্মপাতাই ২০ রুপি করে বিক্রি হচ্ছে।

রাজধানী আগরতলা লেক চৌমুহনী বাজারের সবজি ব্যবসায়ী অজয় দাস বলেন, ‘অন্য বছরের তুলনায় এবার মনসা পূজার আগের দিন বাজারে সবকিছুর দাম অনেক বেশি। তবে করোনা ভাইরাস মহামারির কারণে এবছর বিক্রিও অনেক কম হচ্ছে। অন্য বছর যেখানে মানুষ এক ধরনের সবজি চার থেকে পাঁচ কেজি করে কিনে নিয়ে যেতেন, সেখানে এ বছর এক কেজি করে কিনছেন। সবাই নিয়ম রক্ষার জন্য এ বছর পূজা করছেন তাই ব্যবসায়ীরা খুব একটা লাভবান হবেন না। ’

অন্যদিকে পূজার বাজার করতে আসা মধ্যবয়সী নারী জবা সূত্রধর বলেন, ‘জিনিসপত্রের যা দাম! শুনলেই আঁতকে উঠতে হয়। ’

তারা হাতে দেবী মনসার একটি ছবি। জানান ছবিটি ৫০ রুপি দিয়ে কিনেছেন তিনি।

জবা সূত্রধর জানান, অনেক বছর ধরে বাড়িতে মনসা পূজা হয়ে আসছে। তাই দারুণ আর্থিক অনটনের মধ্যে এ বছর কোনো রকমে পূজা সম্পন্ন করবেন।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
এসসিএন/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।