bangla news

ভিন্ন প্রেক্ষাপটে ত্রিপুরায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৫ ৯:২০:২৫ পিএম
গাছ রোপণ করছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ছবি: বাংলানিউজ

গাছ রোপণ করছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): করোনা মহামারিতে ভিন্ন এক প্রেক্ষাপটে সারা বিশ্বের মতো ত্রিপুরা রাজ্যজুড়ে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

শারীরিক দূরত্ব বজায় রেখে শুক্রবার (৫ জুন) রাজ্যজুড়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবস পালন করা হচ্ছে। রাজধানী আগরতলা ক্যাপিটাল কমপ্লেক্সে অবস্থিত মহাকরণের সামনে গাছের চারা রোপণের মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

এসময় বিপ্লব কুমার দেব বলেন, বিশ্বকে সুন্দর রাখার জন্য সমাজের সব স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। বেশি বেশি করে গাছের চারা লাগাতে হবে।

অপরদিকে, ত্রিপুরার পশ্চিম আসনের সংসদ সদস্য প্রতিমা ভৌমিক একাধিক অনুষ্ঠানে অংশ নেন। প্রথমে তিনি পশ্চিম জেলার অন্তর্গত জিরানিয়া এলাকার অগ্নিবীণা হলে আয়োজিত পরিবেশবিষয়ক এক আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। এরপর তিনি রাজধানী আগরতলা মহিলা মহাবিদ্যালয়ের বৃক্ষরোপণ অনুষ্ঠানে উপস্থিত হন এবং গাছের চারা রোপণ করেন।

গাছ লাগানোর আহ্বান জানিয়েছে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীরা যেনো নিজ বাড়ি ও কলেজ চত্বরে গাছের চারা রোপণ করেন এবং যত্ন নেন। সবাই এগিয়ে এলে পৃথিবীর দূষণ অনেকটাই দূর করা যাবে। ত্রিপুরা রাজ্যকে আরও সবুজ করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

ত্রিপুরা সরকারের সমাজ কল্যাণ ও সমাজ শিক্ষা দফতর এবং প্রাণিসম্পদ বিকাশ দফতরের মন্ত্রী সান্তনা চাকমা আগরতলার এলাকার সরকারি আবাসে এদিন একাধিক গাছের চারা রোপণ করেন। এছাড়া একাধিক বেসরকারি সামাজিক ও পরিবেশ আন্দোলনকারী সংস্থার উদ্যোগে ত্রিপুরাজুড়ে পালিত হয়েছে দিবসটি।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুন ০৫, ২০২০
এসসিএন/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-05 21:20:25