ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

আগরতলা

ত্রিপুরা রাজ্যে ধানের জমিতে অজ্ঞাত রোগের আক্রমণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, মে ১০, ২০২০
ত্রিপুরা রাজ্যে ধানের জমিতে অজ্ঞাত রোগের আক্রমণ ত্রিপুরা রাজ্যে ধানের জমিতে অজ্ঞাত রোগের আক্রমণ

আগরতলা (ত্রিপুরা): বিশ্বজুড়ে করোনা ভাইরাসের মহামারির মধ্যে ত্রিপুরা রাজ্যের চাষীদের বাড়তি সমস্যা হয়ে দাঁড়িয়েছে ধানের ক্ষেতে অজানা রোগের আক্রমণ। রাজ্যের বিভিন্ন জেলায় ধানের এই রোগ বিস্তার ঘটেছে।

রোববার (১০ মে) রাজ্যের কৃষি মন্ত্রী প্রণজিৎ সিংহ রায় সরেজমিনে মাঠ পর্যায়ে গিয়ে এই রোগ প্রত্যক্ষ করেন।

এই রোগের আক্রমণ সবচেয়ে বেশি ঘটেছে রাজ্যের গোমতী জেলায়।

তাই এদিন তিনি গোমতী জেলার অন্তর্গত উদয়পুর এলাকার ধানের মাঠ পর্যবেক্ষণ করেন। এসময় কৃষকদের সঙ্গে কথা বলে তাদের সমস্যার কথা জানেন তিনি। মন্ত্রীর সঙ্গে ছিলেন গ্রাম পঞ্চায়েতের নির্বাচিত জনপ্রতিনিধিসহ কৃষি দফতরের স্থানীয় কর্মকর্তা।

এদিন একাধিক জায়গায় ধানের মাঠ ঘুরে দেখে সংবাদ মাধ্যমকে কৃষি মন্ত্রী জানান, কৃষি কর্মকর্তারা প্রাথমিকভাবে তাকে জানিয়েছেন এক ধরনের ছত্রাকের কারণে ধান গাছের পাতা হলুদ হয়ে যাচ্ছে এবং গাছের বৃদ্ধি হচ্ছে না। যার কারণে গাছে সঠিকভাবে ধান ফলছে না। আর যে কিছু পরিমাণ ধান ধরেছে এর মধ্যে পুষ্ট চাল তৈরি হচ্ছে না।  

মন্ত্রী আরো জানান, আক্রান্ত ধানের কিছু নমুনা সংগ্রহ করেছেন কৃষি কর্মকর্তারা। এগুলির পরীক্ষা করে দেখা হবে কী করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। রাজ্যের অন্যান্য জেলা থেকেও কৃষকরা ধানের এই সমস্যার কথা বলেছেন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, মে ১০, ২০২০
এসসিএন/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa