bangla news

বসন্তের আগমনে বেড়েছে তাপমাত্রার পারদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৬ ৫:৩৯:৫৫ এএম
ডাব কাটছেন এক বিক্রেতা। ছবি”: বাংলানিউজ

ডাব কাটছেন এক বিক্রেতা। ছবি”: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): অলস শীতকে বিদায় জানিয়ে প্রকৃতিতে এখন বিরাজ করছে ঋতুরাজ বসন্ত। তাই শিমুল, পলাশ, মান্দার গাছের লাল রঙে মাখামাখি। আর এই ফুলগুলি থেকে মধু আহরণের জন্য মৌমাছি থেকে শুরু করে নানা পাখির দিনভর কোলাহলে মুখরিত পরিবেশ। যদিও আগের তুলনায় আগরতলা শহরে কোকিলের সংখ্যা অনেক কমে গিয়েছে তারপরও মাঝে মাঝে গাছের মগডাল থেকে কোকিলের কুহু কুহু ধ্বনি শোনা যায়।

বসন্ত ঋতু আসতেই তাপমাত্রার পারদ গায়ের অলসতা ঝেড়ে ফেলে যেন দৌড় শুরু করেছে। ইতোমধ্যেই ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেন্টিগ্রেট ছাড়িয়ে গিয়েছে। 

বৃহস্পতিবার (৫ মার্চ) আগরতলার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেন্টিগ্রেড। আবহাওয়া অধিদফতরের দেওয়া পূর্বাভাস অনুসারে আগামী সপ্তাহে তাপমাত্রা আরও বাড়বে, গরমের মৌসুম যত এগিয়ে অসবে তাপমাত্রার পারদও লাফিয়ে লাফিয়ে বাড়বে।

এই গরমে প্রখর রৌদ্রের মধ্যে যাদের বাড়ির বাইরে কাজে বের হতে হয় তাদের এখন গরমের হাত থেকে বাঁচতে একমাত্র ভরসা হচ্ছে ডাবের পানি, আখের রসসহ নানা ঠান্ডা পানীয়। গরম পড়তে রাজধানীর বিভিন্ন জায়গায় ব্যবসায়ীরা ডাব নিয়ে বিক্রির জন্য বসে পড়েছেন। দুপুর বেলা ডাবসহ অন্যান্য পানীয় ব্যাপক হারে বিক্রি হচ্ছে। 

রাজধানীর কামান চৌমুহনী এলাকার ডাব ব্যবসায়ী সন্তোষ কর বাংলানিউজকে জানান, তারা সারা বছরই এখানে বসে ডাব বিক্রি করেন, গরম পড়তেই ডাবের চাহিদা বেড়ে গেছে। তবে গরম আরও বেশি পড়লে ডাব বিক্রির হার আরও অনেক বেশি হবে বলেও জানান। এই মুহূর্তে একটি ডাব ন্যূনতম ৩০ রুপি থেকে শুরু করে সর্বোচ্চ ৬০ রুপি দামে বিক্রি হচ্ছে। মূলত ডাবের আকারের উপর নির্ভর করছে এই দাম।
একইভাবে আখের রসেরও চাহিদা প্রতিদিন বাড়ছে বলে জানান দীপক সাহু নামে এক ব্যবসায়ী। প্রতি গ্লাস আখের রস ২০ রুপিতে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ০৬, ২০২০
এসসিএন/ আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-06 05:39:55