ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় সরকারি উদ্যোগে উন্নত প্রজাতির গাভী বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
আগরতলায় সরকারি উদ্যোগে উন্নত প্রজাতির গাভী বিতরণ আগরতলায় কৃষকদের মধ্যে সরকারি উদ্যোগে উন্নত প্রজাতির গাভী বিতরণ। ছবি: বাংলানিউজ

আগরতলা(ত্রিপুরা): ভারত সরকারের ডেইরি এন্টারপ্রেনারশিপ ডেভলপম্যান্ট প্রকল্পের অধীনে আগরতলায় কৃষকদের মধ্যে উন্নত প্রজাতির দুগ্ধবতী গাভী বিতরণ করা হয়।

শুক্রবার (৩১ জানুয়ারি) আগরতলার পাশে আর কে নগর ফার্ম কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে এ গাভী বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের প্রাণিসম্পদ দফতরের মন্ত্রী শান্তনা চাকমা, ত্রিপুরা সরকারের অতিরিক্ত মুখ্যসচিব এস কে রাকেশ, ত্রিপুরা গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান মহেন্দ্র মোহন গোস্বামী, ত্রিপুরা সরকারের প্রাণিসম্পদ দফতরের অধিকর্তা ডি কে চাকমা, গোমতী কো-অপারেটিভ মিল্ক প্রোডিউসার্স ইউনিয়ন লিমিটেডের চেয়ারম্যান সমীর দাসসহ অন্যরা।

ত্রিপুরা সরকারের গোমতী কো-অপারেটিভ মিল্ক প্রোডিউসার্স ইউনিয়ন লিমিটেডের উদ্যোগে এবং প্রাণিসম্পদ বিকাশ দফতর এবং বিভিন্ন ব্যাংক ও ইন্স্যুরেন্স কোম্পানির সহযোগিতায় এ উন্নত প্রজাতির দুগ্ধবতী গাভী বিতরণ করা হয়। বিহার ও হরিয়ানা থেকে এ গাভীগুলো আনা হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রাণিমন্ত্রী শান্তনা চাকমা বলেন, ত্রিপুরা রাজ্যে দুধ ও ডিমের ঘাটতি রয়েছে। নতুন সরকার এ ঘাটতি পুরনের জন্য চেষ্টা করা হচ্ছে। এ ঘাটতি পুরনের জন্য প্রাণিসম্পদ বিকাশ দফতর বিশেষ গুরুত্ব সহকারে কাজ করছে।

তিনি আরও বলেন, সরকারের প্রধান লক্ষ্য হচ্ছে যে সবাইকে স্বয়ংসম্পূর্ণ করা। দুধের পাশাপাশি পশু খাদ্য উৎপাদনেও ত্রিপুরা রাজ্য স্বয়ংসম্পূর্ণ নয়। এর জন্য প্রতি বছর বহু কোটি রুপি বাইরের রাজ্যে চলে যাচ্ছে। এ অর্থ যদি বাইরের রাজ্যে না যেতো, তবে তা জনগণের আর্থিক উন্নয়নের কাজে লাগানো যেতো।

অনুষ্ঠানে কৃষকরা লটারির মাধ্যমে নিজ হাতে গাভী নির্বাচন করে বাড়ি নিয়ে যান।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি, ২০২০
এসসিএন/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।