ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

আগরতলা

স্বাভাবিক হচ্ছে ত্রিপুরা, চালু হলো ইন্টারনেট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
স্বাভাবিক হচ্ছে ত্রিপুরা, চালু হলো ইন্টারনেট

আগরতলা (ত্রিপুরা): নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে যে উত্তেজনা ছড়িয়ে ছিল ত্রিপুরাজুড়ে তা ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ইন্টারনেট পরিষেবাও চালু করা হয়েছে।

ত্রিপুরা রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইনের আওতার বাইরে রাখার জন্য ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করেন আইপিএফটির এক প্রতিনিধিদল।

শুক্রবার (১৩ ডিসেম্বর) ভারতের জাতীয় রাজধানী দিল্লি থেকে ফোনে বাংলানিউজকে একথা জানান দলের মুখপাত্র মঙ্গল দেববর্মা।

 

তিনি বলেন, বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে অমিত শাহের সঙ্গে বৈঠক করেন তাদের দলের ছয়জনের প্রতিনিধি। তিনি ছাড়াও উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক তথা মন্ত্রী মেবার কুমার জমাতিয়া। তারা অমিত শাহের সঙ্গে সাক্ষাৎ করে ত্রিপুরা রাজ্যকে সিএবির বাইরে রাখা এবং ত্রিপুরা উপজাতি স্বশাসিত জেলা পরিষদকে নিয়ে পৃথক রাজ্য গঠন করার দাবি জানিয়েছেন।  

ত্রিপুরা রাজ্যে সিএবির আওতার বাইরে রাখার কারণ হিসেবে তারা বলেছেন, এমনিতেই এখানে প্রচুর সংখ্যক বিদেশি অনুপ্রবেশকারী রয়েছেন। সিএবি চালু হলে বিদেশি অনুপ্রবেশকারীরা আরও অধিক পরিমাণে আসার জন্য উৎসাহিত হবেন। তাই এখানে সিএবি চালু না করার জন্য তাদের আবেদন।  

মঙ্গল দেববর্মা বলেন, অমিত শাহ তাদের বক্তব্য মনোযোগ সহকারে শুনেছেন এবং তাদের আশ্বাস দিয়েছেন সিএবির ফলে ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের কোনো রাজ্যের জনজাতি অংশের মানুষের ক্ষতি হবে না। দীর্ঘক্ষণ তাদের মধ্যে আলোচনা হয়।

এ আলোচনায় তারা খুশি কি? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, অমিত শাহের সঙ্গে এ বৈঠকে তারা সম্পূর্ণরূপে আস্বস্ত নন, কারণ তাদের মূল দাবি তিপ্রাল্যান্ড রাজ্য নিয়ে এখনো কোনো কথা বলেননি। তাছাড়া সম্পূর্ণ রাজ্যে সিএবি চালু করা হবে না এ প্রতিশ্রুতিও পাননি তারা।  

এদিকে, মুভমেন্ট সিটিজেনশিপ এমেনমেন্ট বিল কমিটি অবরোধ তুলে নিয়েছেন ও দিল্লিতে গিয়ে অমিত শাহের সঙ্গে বৈঠক করে ত্রিপুরাকে সিএবির বাইরে রাখার দাবি জানিয়েছেন।

উত্তেজনার কারণে ত্রিপুরা রাজ্যে ৪৮ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ঘোষণা দেওয়া হলেও অবশেষে ইন্টারনেট পরিষেবা পুনরায় চালু করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৯
এসসিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa