bangla news

ত্রিপুরায় অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক মৎস্য উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-৩০ ১২:২৪:১৯ পিএম
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক মৎস্য উৎসব ও প্রদর্শনী।

আগামী ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর আগরতলার পার্শ্ববর্তী হাপানিয়ায় অবস্থিত আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণে ত্রিপুরা সরকারের মৎস্য অধিদপ্তর ও হায়দ্রাবাদের ন্যাশনাল ফিশারিজ ডেভলপমেন্ট বোর্ডের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী এই উৎসব।

শনিবার (৩০ নভেম্বর) মৎস্য অধিদপ্তরেরর কর্মকর্তা ডি কে চাকমা বাংলানিউজকে বলেন, এই উৎসব ও প্রদর্শনীতে ত্রিপুরা রাজ্যের খাল-বিল, নদী-নালায় যেসব মাছ প্রাকৃতিকভাবে জন্ম নেয় ও বেড়ে ওঠে, সেগুলো প্রদর্শন করা হবে। পাশাপাশি ত্রিপুরা রাজ্যের গবেষকরা মাছ গবেষণায় যেসব সাফল্য পেয়েছেন এবং উন্নত প্রজাতির মাছ উৎপাদন করতে সক্ষম হয়েছেন, এই মাছগুলোর প্রদর্শন করা হবে। এছাড়া দফতরের কাজকর্মের সাফল্য, সামাজিক কর্তব্য, মাছ চাষের ক্ষেত্রে রাজ্যের জনগণকে যেসব সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে, এগুলোর বিস্তারিত বিবরণও তুলে ধরা হবে।

‘ত্রিপুরার পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যে যেসব মাছ পাওয়া যায়, সেগুলোরও প্রদর্শন করা হবে। এমনকি প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকেও মাছ নিয়ে উপস্থিত থাকবেন সেখানকার প্রতিনিধিরা। এসব মাছের পুষ্টিগুণ, কোথায় জন্ম নেয়, চাষের পদ্ধতি- এসব কিছুর বিস্তারিত বিবরণও তুলে ধরা হবে। থাকবে মাছ দিয়ে তৈরি বিভিন্ন খাবারসহ শুকনো মাছের নানা পদ।’

তিনি আরও বলেন, মৎস্য অধিদপ্তরের পাশাপাশি ত্রিপুরা সরকারের অন্যান্য দফতরের কাজকর্মের বিস্তারিত বিবরণ বিষয়েও স্টল থাকবে মেলাতে। একইসঙ্গে থাকবে বেসরকারি স্টলও।

এই মৎস্য কর্মকর্তা বলেন, দেশ-বিদেশের খ্যাতনামা সব মৎস্য গবেষক ও বিজ্ঞানীরাও অংশ নেবেন এই উৎসবে। তারা তাদের মূল্যবান বক্তব্য ও পরামর্শ উপস্থাপন করবেন। 

উৎসবকে সাফল্যমণ্ডিত করে তোলার জন্য দপ্তরের পক্ষ থেকে ইতোমধ্যে কাজ শুরু করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এসসিএন/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আগরতলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আগরতলা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-30 12:24:19