ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

চাষিদের সুপারি বাগান করে দিচ্ছে ত্রিপুরা সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
চাষিদের সুপারি বাগান করে দিচ্ছে ত্রিপুরা সরকার সরকারি সহায়তায় কৃষকদের সুপারি বাগান। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার গোমতী জেলার কৃষকদের অর্থনৈতিক উন্নয়নে উন্নত জাতের সুপারি বাগান করার উৎসাহ দিচ্ছে দেশটির সরকার। ইতোমধ্যে জেলার কৃষি তত্ত্বাবধায়ক কার্যালয় থেকে জেলার অম্পি নগরের বিভিন্ন এলাকার বাসিন্দাদের মধ্যে সুপারি বাগানের খরচও দেওয়া হয়েছে।

রোববার (৩ নভেম্বর) অম্পি নগরের কৃষি তত্ত্বাবধায়ক কোহিনুর দেববর্মা বাংলানিউজকে জানান, মহাত্মা গান্ধী রাষ্ট্রীয় গ্রামীণ রোজগার যোজনার অর্থায়নে কৃষকদের বাগান করার উৎসাহ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে ২৬ জন চাষিকে সুপারি বাগান করে দেওয়া হয়েছে।

অম্পি নগরের বাসিন্দাদের শূন্য দশমিক পাঁচ হেক্টর জমিতে একটি করে সুপারি বাগান করে দেওয়া হবে।

তিনি জানান, এখন পর্যন্ত অম্পিছড়া গ্রামের ছয়জন, একজনছড়া গ্রামের ছয়জন, তৈদুডেপা গ্রামের দু’জন, তুইচাকমাছড়া গ্রামের ছয়জন ও গামাইছড়া গ্রামের ছয়জন চাষিকে বাগান করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রত্যেকটি সুপারি বাগানে খরচ হয়েছে ৬৭ হাজার ৬৬১ রূপি। তবে সরকারি আর্থিক সুবিধা পাওয়ায় কৃষকরা খুশি ও উপকৃত হয়েছে।  

ধানচাষের পাশাপাশি সুপারি, রাবার, গোলমরিচ ও আদাসহ বেশকিছু অর্থকরী ফসল চাষের উদ্যোগ নিতে কৃষকদের উৎসাহ দিচ্ছেন স্থানীয় কৃষিবিদরা বলেও জানান কৃষি তত্ত্বাবধায়ক কোহিনুর।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এসসিএন/কেএসডি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad