bangla news

পেঁয়াজের চড়া দামে নাজেহাল ত্রিপুরার সাধারণ মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১০ ১০:২০:৪৮ পিএম
বাংলানিউজ ফাইল ছবি

বাংলানিউজ ফাইল ছবি

আগরতলা (ত্রিপুরা): শরতের শেষে বাঙালির চোখে পানি এনে দিয়েছে পেঁয়াজ। তবে এই পানি পেঁয়াজের ঝাঁজে নয়, এনেছে দামে। 

গত দু-তিন মাস ধরে পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী হলেও দুর্গাপূজার উৎসবের পর থেকে হঠাৎ করে তা যেন আকাশ ছুঁয়েছে। ত্রিপুরার রাজধানী আগরতলা শহরের প্রায় প্রতিটি বাজারে কেজিপ্রতি ৭০ রুপির নিচে কোনো পেঁয়াজই বিক্রি হচ্ছেনা।  

বৃহস্পতিবার(১০ অক্টোবর) আগরতলার চৌমুহনী বাজারে গিয়ে সরজমিনে এ চিত্র দেখা যায়। 

এছাড়া, কিছু কিছু দোকানে ভালো মানের পেঁয়াজ প্রতি কেজি প্রায় ৮০ রুপিতে বিক্রি হচ্ছে। 

এ বিষয়ে স্থানীয় ব্যবসায়ী দীপঙ্কর দাসকে প্রশ্ন করা হলে তিনি জানান, আগরতলার মহারাজগঞ্জ পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশি। ফলে তাদেরও বেশি দাম দিয়ে পেঁয়াজ কিনতে হচ্ছে। 

তিনি আরও জানান, পেঁয়াজের দাম বেশি হওয়ায় তারাও খুশি নন। আগে যেখানে তিনি ২-৩ কেজি পেঁয়াজ কিনতেন, সেখানে এখন তিনি ১ কেজি পেঁয়াজ কিনছেন। এর ফলে পেঁয়াজের বিক্রি তুলনামূলকভাবে কমার পাশাপাশি তাদের লাভের পরিমাণও তলানিতে এসে ঠেকেছে বলে জানান দীপঙ্কর।

মহারাজগঞ্জ বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মাখন লাল সাহা বলেন, ভারতে মূলত সবচেয়ে বেশি পেঁয়াজ আসে মহারাষ্ট্রের নাসিক থেকে। সেখানেই পেঁয়াজের দাম এখন খুব চড়া বলে জানান তিনি।  

তিনি আরও জানান, অগ্রিম রুপি পাঠিয়ে নাসিকের ব্যবসায়ীদের কাছে অর্ডার দেওয়া হলেও সময়মত তারা পেঁয়াজ সরবরাহ করতে পারছেন না।

হঠাৎ করে পেঁয়াজের দাম এত বৃদ্ধি পাওয়া কারণ সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি জানান, উৎপাদনের স্বল্পতাই এর মূল কারণ। নতুন পেঁয়াজ মাঠ থেকে না আসা পর্যন্ত সাধারণ মানুষকে পেঁয়াজের মূল্যের ঝাঁজ আরও কিছুদিন সহ্য করতে হবে বলে তিনি জানান।
তবে সামনে পেঁয়াজের দাম আরও বাড়বে কী-না এমন প্রশ্ন করা হলে তিনি জানান, এ মুহূর্তে কিছুই বলা সম্ভব নয়।

একই অবস্থা অন্যান্য সবজির দামেও। ১০০-১২০ রুপির ফুলকপির দাম বেড়ে এখন ১৫০ রুপি দরে বিক্রি হচ্ছে। এছাড়া বাঁধাকপি, বরবটি, মিষ্টি কুমড়া, শশা, লাউসহ প্রতিটি সবজি কেজি প্রতি ৫০ থেকে ৬০ রুপি বেশি দামে বিক্রি হচ্ছে। 

এত কিছুর মধ্যেও আলুর মূল্য কিছুটা কম আছে। আগরতলার বাজারে প্রতি কেজি আলু ২০-৩০ রুপিতে বিক্রি হচ্ছে।
 
 
বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
এসসিএন/এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-10 22:20:48