ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ত্রিপুরাজুড়ে উদযাপিত হলো ৭৩তম স্বাধীনতা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৫ ৪:৫৯:৫১ পিএম
প্যারেড গ্রাউন্ডে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: বাংলানিউজ

প্যারেড গ্রাউন্ডে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): বৃহস্পতিবার (১৫ আগস্ট) সারা ভারতের সঙ্গে ত্রিপুরাজুড়েও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপিত হলো ৭৩তম স্বাধীনতা দিবস।

এদিন ত্রিপুরার রাজধানী আগরতলা আসাম রাইফেলস ময়দানে দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। 

অনুষ্ঠানের শুরুতেই স্থানীয় সময় সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী। পরে মুখ্যমন্ত্রীকে সঙ্গে নিয়ে ত্রিপুরা পুলিশের ভারপ্রাপ্ত মহানির্দেশক (এডিজি) রাজীব সিং গাড়িতে করে প্যারেড গ্রাউন্ড প্রদক্ষিণ করেন।

প্যারেড গ্রাউন্ডে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ), অসম রাইফেলস, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), ত্রিপুরা স্টেট রাইফেলসের তিন বাহিনীর জওয়ান, ত্রিপুরা পুলিশের পুরুষ বিভাগ, ত্রিপুরা পুলিশের মহিলা বিভাগ, ট্রাফিক বিভাগ, বন দফতর এবং গৃহরক্ষী বাহিনী। বেসামরিক বিভাগের এনসিসি বালক বিভাগ, এনসিসি বালিকা বিভাগ, এনএসএস, স্কাউটস অ্যান্ড গাইড বালক, স্কাউট অ্যান্ড গাইড বালিকা বিভাগ।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, ত্রিপুরার মানুষের উন্নতির জন্য ভারত সরকার একের পর এক নতুন জনমুখী সিদ্ধান্ত নিচ্ছে। গত ১৫ মাসে সরকার ২৬৮টি জনকল্যাণকর সিদ্ধান্ত নিয়েছে। কৃষকদের কল্যাণের জন্য সরকার কাজ করছে। এবছর এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার ৭০০ মেট্রিক টন ধান সহায়ক মূল্যে রাজ্য সরকার কৃষকদের কাছ থেকে কিনেছে। 

তিনি বলেন, নারীদের নিরাপত্তার জন্য রাজ্য সরকার কঠোর হয়েছে। ফলে রাজ্যে নারী সংক্রান্ত অপরাধ প্রায় ১০ শতাংশ কমেছে। কিছু দিনের মধ্যে নারীদের সুরক্ষার জন্য ১৮১ হেল্প লাইন চালু করা হবে। এ সরকারের মাদকবিরোধী অভিযান জন আন্দোলনের রূপ নিয়েছে।

তিনি আরও বলেন, নতুন সরকার আসার পর মাদকবিরোধী অভিযানে প্রায় এক হাজার জনের বেশি মাদককারবারিকে আটক করা হয়েছে। কিছু দিনের মধ্যে ভারত সরকারের সহায়তায় পরিবেশ বান্ধব বাস পরিষেবা চালু করা হবে। প্রথমে ৫০টি বাস চালু করা হবে। আর্থিক ভাবে দুর্বল অংশের মানুষের জন্য আবাসন তৈরি করা হবে। বেকার সমস্যা সমাধানের জন্য রাবার, বাঁশ ও কুটির শিল্পের ট্রেনিং দেওয়া হবে। 

মুখ্যমন্ত্রী বিপ্লব বলেন, আগামী ৩১ আগস্ট আগরতলার ক্যান্সার হাসপাতালকে রিজিওন্যাল ক্যান্সার ইনস্টিটিউট হিসেবে চালু করা হবে। আগরতলার বনমালীপুর এলাকায় নতুন আরও একটি অত্যাধুনিক হাসপাতাল চালু করা হবে। 

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও আরও উপস্থিত ছিলেন তার পত্নী নীতি দেব, ত্রিপুরা বিধানসভার স্পিকার রেবতী মোহন দাস, শিক্ষামন্ত্রী রতন লাল নাথ, সংসদ সদস্য রেবতী কুমার ত্রিপুরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

শেষে রাইফেলস ময়দানে আগরতলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। রাজ্যের অন্যান্য জেলা গুলোতে দিবসটি উদযাপিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৯
এসসিএন/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-15 16:59:51