ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় চালু হচ্ছে ই-বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৫ ঘণ্টা, জুন ২১, ২০১৯
আগরতলায় চালু হচ্ছে ই-বাস ব্যাটারিচালিত ই-বাস, ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ব্যাটারিচালিত ই-বাস পরিসেবা চালু করা হবে বলে জানিয়েছেন ত্রিপুরা সরকারের পরিবহনমন্ত্রী প্রাণজিৎ সিংহ রায়। 

বৃহস্পতিবার (২০ জুন) আগরতলার নাগেরজলা মোটর স্টেন্ডে আয়োজিত এক রক্তদান কর্মসূচির অনুষ্ঠান শেষে বাংলানিউজের সঙ্গে আলাপকালে এ কথা জানান মন্ত্রী।

প্রাণজিৎ সিংহ রায় বলেন, বিশ্বজুড়ে এক সময় জৈব জ্বালানির তীব্র সঙ্কট দেখা দিয়েছিলো।

তখন বিশ্বের উন্নত দেশগুলো জৈব জ্বালানির ওপর নির্ভরশীলতা কমিয়ে দিয়েছিলো। বিশ্বের অন্যতম গণতান্ত্রিক দেশ ভারতও বিষয়টি নিয়ে চিন্তিত, তাই ভারত সরকার পরিবহন সেক্টর পরিচালনার জন্য বিকল্প শক্তির ওপর গুরুত্ব দিচ্ছে।

সম্প্রতি ভারত সরকার দেশের বিভিন্ন রাজ্যের শহরাঞ্চলে ব্যাটারিচালিত সিটি বাস চালানোর জন্য ১০হাজার কোটি রুপির আর্থিক ঘোষণা দিয়েছে। তাই ত্রিপুরা রাজ্যেও ব্যাটারিচালিত ই-বাস পরিসেবা চালু করা হবে। আর যেখানে ই-বাস পরিসেবা চালু করা হবে সেখানকার পরিকাঠামো গড়ে তুলতে মোট খরচের প্রায় ৩৮ শতাংশ খরচ দেবে ভারত সরকার।

তিনি জানান, ত্রিপুরা সরকারও ই-বাস পরিসেবা চালু করার বিষয়ে আগ্রহী। এ জন্য গত তিনদিন আগে পরিবহন দফতর একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ই-বাস কেনা এবং সেগুলোর চার্জিং পয়েন্ট স্থাপন এবং পরিকাঠামো উন্নয়নের জন্য প্রাথমিকভাবে দেড় কোটি রুপির একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। এরমধ্যে এক কোটি রুপি খরচ করবে রাজ্য সরকার এবং বাকি ৫০ লাখ রুপি দেবে ভারত সরকার।  

পাশাপাশি রাজ্য সরকার জনগণের কথা চিন্তা করে শহরে আরও নতুন সিটি বাস চালু করবে বলেও জানান পরিবহনমন্ত্রী প্রাণজিৎ সিংহ রায়।  

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এসসিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।