bangla news

ত্রিপুরায় উদযাপিত হচ্ছে বুদ্ধপূর্ণিমা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৮ ৩:৫৪:৫৬ পিএম
ত্রিপুরায় উদযাপিত হচ্ছে বুদ্ধপূর্ণিমা। ছবি: বাংলানিউজ

ত্রিপুরায় উদযাপিত হচ্ছে বুদ্ধপূর্ণিমা। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় উদযাপিত হচ্ছে বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্মদিন। এদিন মহাপরিনির্বাণ লাভ করেছিলেন তিনি। 

পঞ্জিকা অনুসারে শনিবার (১৮ মে) এ তিথিতে জন্মগ্রহণ করেছিলেন গৌতম বুদ্ধ। বৌদ্ধধর্মাবলম্বী জনগোষ্ঠীর কাছে এদিনটি পবিত্র দিন হিসেবে বিবেচিত।

এদিন রাজধানী আগরতলার কুঞ্জবনের বেনবন বিহারে প্রথমে ভিক্ষুদের নিয়ে মৈত্রী ভাবনা অনুষ্ঠিত হয়। এরপর বেনুবন বিহারে উত্তোলন করা হয় বৌদ্ধ পতাকা। 

বেনুবন বিহারের অধ্যক্ষ ভিক্ষু অক্ষয়ানন্দ বাংলানিউজকে জানান, বুদ্ধ জয়ন্তী উপলক্ষে বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।ত্রিপুরার বৌদ্ধ বিহারে নারী ও শিশুরা। ছবি: বাংলানিউজ
এ সভায় বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ত্রিপুরার রাজ্যপাল অধ্যাপক কাপ্তান সিং সোলাঙ্কি, রামকৃষ্ণ মিশনের আগরতলা শাখার অধ্যক্ষ স্বামী হিতকামানন্দজী মহারাজসহ অন্যান্যরা। সভার শেষ পর্বে বিশ্ব শান্তির কামনায় হাজার প্রদীপ প্রজ্জ্বলন করে উপস্থিত সবাই প্রার্থনা করবেন।

বুদ্ধজয়ন্তী উপলক্ষে বেনুবন বিহার প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয় প্রতিবছর। এবছরও মেলা বসছে। ত্রিপুরার অন্যান্য জায়গাতেও যথাযোগ্য মর্যদা ও উৎসাহের সঙ্গে উদযাপিত হচ্ছে বুদ্ধপূর্ণিমা। এদিন সকাল থেকেই প্রতিটি বৌদ্ধ মন্দিরে ধর্মপ্রাণ মানুষ ভিড় করছে। বৌদ্ধধর্মের পাশাপাশি অন্যান্য ধর্মের মানুষও বৌদ্ধ মন্দির গুলোতে ভিড় করতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এসসিএন/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-18 15:54:56