ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
ত্রিপুরায় আন্তর্জাতিক নারী দিবস পালিত বক্তব্য রাখছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৮ মার্চ) আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে সমাজ শিক্ষা দফতরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দফতরের মন্ত্রী শান্তনা চাকমা, শিক্ষা ও আইন দফতরের মন্ত্রী রতন লাল নাথ, কৃষি দফতরের মন্ত্রী প্রাণজীৎ সিংহ রায়, ত্রিপুরা রাজ্য মহিলা কমিশনের চেয়ারপারসন বর্ণালী গোস্বামী প্রমুখ।

সভায় মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যতগুলো রাষ্ট্রীয় কর্মোদ্যোগ চালু করেছেন তার বেশির শতাংশ নারী কেন্দ্রিক, উদাহরণ হিসেবে তিনি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা' নামে একটি কর্মসূচি, প্রধানমন্ত্রী আবাস যোজনা, বেটি বাঁচাও বেটি পড়াও কর্মোদ্যোগ ইত্যাদি।

মুখ্যমন্ত্রী বলেন, ভারতের পাশাপাশি ত্রিপুরার সরকারও নারীদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে। রাজ্যের বর্তমান পুলিশ ও টিএস আর বাহিনীতে নারীদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ করেছে। নবম শ্রেণির ছাত্রীদের বাইসাইকেল দেওয়া হয়েছে। নতুন সরকার আসার পর নারী সংক্রান্ত অপরাধ কমানোর জন্য জোর দিয়েছে এবং মাত্র ১ বছরে নারী সংক্রান্ত অপরাধ ৭ শতাংশ কমেছে। আগামী বছরের মধ্যে তা দিগুণ করা হবে। আগামী ৫ বছরের মধ্যে রাজ্য নারী সংক্রান্ত অপরাধ শূন্যের নামিয়ে আনার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।

তিনি আরও বলেন, অপরাধের সাজার হার বেড়েছে বর্তমানে সাজার ৮৫শতাংশ হয়েছে। রাজ্যে নতুন সরকার আসার পর যে ‘মাদকবিরোধী’ অভিযানে সফলতা আসছে তার পেছনে নারীরা বড় ভূমিকা রাখছে। সবমিলিয়ে ত্রিপুরা রাজ্যের নতুন সরকার নারীদের জন্য কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৯
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।