ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় পালিত হচ্ছে মাতৃভাষা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
ত্রিপুরায় পালিত হচ্ছে মাতৃভাষা দিবস ত্রিপুরায় উদযাপিত হচ্ছে মাতৃভাষা দিবস

আগরতলা (ত্রিপুরা): যথাযোগ্য মর্যাদার সঙ্গে ত্রিপুরা রাজ্যে পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আগরতলাস্থিত বাংলাদেশের সহকারী হাই কমিশনের উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৭টা ৩০ মিনিটে বাংলাদেশের জাতীয় পতাকা অর্থনমিত করার মাধ্যমে সহকারী হাই কমিশনে এ অনুষ্ঠানের সূচনা হয়।

জাতীয় পতাকা অর্ধনমিত করেন সহকারী হাই কমিশনার কিরাটী চাকমা।

এ সময় উপস্থিত ছিলেন মিশনের প্রথম সচিব মো. জাকির হোসেন ভূঁইয়া, দ্বিতীয় সচিব মো. ইকবাল হোসেনসহ মিশনের অন্যান্য কর্মচারী এবং আগরতলার বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা।

এরপর ভাষা শহীদ স্মৃতিসৌধের প্রতিকৃতিতে সবাই মিলে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবাই মিলে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আগরতলার কেন্দ্রীয় মসজিদের ইমাম মাওলানা আব্দুল রহমান কাশেম এবং অরুণ চন্দ্র আচার্য্য ইসলাম ও হিন্দু ধর্মীয় রীতিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

ভাষা দিবস উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতির পাঠানো লিখিত বাণী পাঠ করেন সহকারী হাই কমিশনার কিরাটী চাকমা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর লিখিত বাণী পাঠ করেন প্রথম সচিব মো. জাকির হোসেন ভূঁইয়া।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর লিখিত বাণী পাঠ করেন দ্বিতীয় সচিব মো. ইকবাল হোসেন।

সবশেষে কবিতা পাঠের মধ্য দিয়ে প্রথম পর্বের অনুষ্ঠানের সমাপ্তি হয়।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠান হবে ত্রিপুরা সরকার’র বিদ্যালয় শিক্ষা দফতর এবং আগরতলাস্থিত বাংলাদেশ সহকারী হাইকমিশনের যৌথ উদ্যোগে। এছাড়াও নানা সংস্থার উদ্যোগেও যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৯
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।