ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

ভারতের বৃহত্তম কুম্ভমেলা শুরু ১৫ জানুয়ারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-২৮ ৮:৪৬:০২ পিএম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন উত্তরপ্রদেশ রাজ্যের গ্রাম-উন্নয়ন দফতরের মন্ত্রী ড. মহেন্দ্র সিং। ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন উত্তরপ্রদেশ রাজ্যের গ্রাম-উন্নয়ন দফতরের মন্ত্রী ড. মহেন্দ্র সিং। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের প্রয়াগরাজ শহরে মহাকুম্ভ মেলা আগামী ১৫ জানুয়ারিতে (মঙ্গলবার) অনুষ্ঠিত হবে। চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এ মেলাকে বিশ্বের বৃহত্তম মেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো।

শুক্রবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় আগরতলার মহাকরণে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উত্তরপ্রদেশ রাজ্যের গ্রাম-উন্নয়ন দফতরের মন্ত্রী ড. মহেন্দ্র সিং।

মন্ত্রী জানান, এবারে ৩২০০ হেক্টর জায়গাজুড়ে এ মেলার আয়োজন করা হচ্ছে। এতে ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ কোটি লোকের সমাগম হবে।  এজন্য ইতোমধ্যে মেলার জন্য এক হাজার কিলোমিটার দীর্ঘ বৈদ্যুতিক লাইন স্থাপন, ৮শ’ কিলোমিটার পাইপলাইন স্থাপন, মোট ৪৩টি থানা স্থাপন, ৩টি নারী থানা। ৫ হাজার ক্যাম্প স্থাপন করা হয়েছে, সেখানে ভক্তরা থাকবেন। ৯৫টি পার্কিংপ্লট তৈরি, ২০০ ওয়াটার এ টি এম বসানো, ১ হাজার ১৩৫টি সিসি টিভি ক্যামেরা লাগানো হয়েছে। ব্যাংকের শাখা, এটিএম বুথসহ বিভিন্ন দেশের মুদ্রা এক্সেঞ্জের কাউন্টার করা হয়েছে। নিরাপত্তার জন্য ৫০ হাজার পুলিশ ও নিরাপত্তাকর্মীও নিয়োগ করা হয়েছে। মেলার প্রতিটি ব্লকে একটি করে সেবাকেন্দ্র করা হয়েছে। সবমিলিয়ে এবার মেলার মোট বাজেট ধরা হয়েছে ৪ হাজার ২শ কোটি রুপি।

তিনি আরও জানান, মেলায় প্রতিদিন ২শ’জন লোকশিল্পী সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। ভারতের প্রতিটি রাজ্যের লোক সংস্কৃতি তুলে ধরা হবে এই অনুষ্ঠানে। বিশ্বের ৯২টি দেশের পতাকা লাগান হবে মেলায়।

সংবাদ সম্মেলন শেষে মেলায় যাওয়ার জন্য তিনি রাজ্যের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৮
এসসিএন/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   আগরতলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14