ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে আগুন-গ্যাস, আতঙ্কে গ্রামবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে আগুন-গ্যাস, আতঙ্কে গ্রামবাসী মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে আগুন-গ্যাস। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার দক্ষিণ জেলার সাব্রুম মহকুমার জলিফা গ্রামে শুক্রবার (১৪ ডিসেম্বর) সকাল থেকে মাটি ফুঁড়ে আগুন-গ্যাস ও সাদা রঙের কাঁদার মতো পদার্থ বের হতে থাকে। এ দৃশ্য দেখে এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করে।

সঙ্গে সঙ্গে তারা ফায়ার সার্ভিসে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দীর্ঘক্ষণ চেষ্টা চালিয়ে আগুন নিভিয়ে ফেলে।

কিন্তু কি কারণে মাটি ফুঁড়ে আগুন, গ্যাস এবং অন্যান্য সামগ্রী বেরিয়ে আসছে তা কেউ নিশ্চিতভাবে বলতে পারছেন না।  

কিছুদিন আগে সাব্রুমের বৈষ্ঞবপুর এলাকা থেকেও এভাবে মাটি ফুঁড়ে আগুন, ধোঁয়া ও কাঁদা বেরিয়ে এসেছিল। শুক্রবার আবার এমন ঘটনা ঘটায় সাব্রুমবাসীর মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।  

এ বিষয়ে জানতে আগরতলার মহিলা কলেজের ভূগোল বিভাগের অধ্যাপিকা তৃপ্তি মজুমদারের সঙ্গে কথা হয় বাংলানিউজের। এসময় তিনি এ ঘটনার ছবি ও ভিডিও দেখে বলেন, এগুলো মাটির তলায় থাকা প্রকৃতিক গ্যাস। তীব্র চাপের কারণে মাটি ফুঁড়ে এগুলো বেরিয়ে আসছে। বায়ু মণ্ডলের সংস্পর্শে আসায় আগুনের সৃষ্টি হয়েছে। সাদা রঙের বস্তুগুলো হচ্ছে প্রাকৃতিক গ্যাসের সঙ্গে থাকা বর্জ্যপদার্থ।  

তিনি আরও বলেন, এ গ্যাসের সঙ্গে রয়েছে বিষাক্ত পদার্থ যা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে মানুষের শরীরে ঢুকলে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই এ গ্যাস থেকে মানুষ ও প্রাণীদের দূরে সরিয়ে রাখতে হবে। সেসঙ্গে জায়গাটিকে ঘিরে রাখার পরামর্শও দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এসসিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।