ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরার কৃষকদের থেকে ধান কিনবে এফসিআই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৮
ত্রিপুরার কৃষকদের থেকে ধান কিনবে এফসিআই সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): প্রথমবারের মতো এবার ত্রিপুরা রাজ্য থেকে ধান কিনবে ভারতের সংস্থা ফুড করপোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)।

আগামী ১৫ ডিসেম্বর (রোববার) রাজ্যের ধলাই জেলার অন্তর্গত কমলপুর এলাকায় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এফসিআই’র কর্মকর্তারা প্রথম ত্রিপুরা রাজ্য থেকে ধান কেনা শুরু করবেন। চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যের বিভিন্ন এলাকা থেকে ধান কেনার কাজ চলবে।

এফসিআই সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনবে।

রোববার (৯ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ত্রিপুরার মুখ্যমন্ত্রী নিজে উপস্থিত থেকে ধান কেনার সূচনা করবেন বলেও জানান।

এবার ধানের ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করা হয়ছে প্রতি মণ ৭শ’ রুপি ও প্রতি কুন্টাইল ১৭৫০ রুপি। এর ফলে চাষিরা ধানের ন্যায় মূল্য পাবেন এবং উপকৃত হবেন বলেও জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী আরো বলেন, রাজ্যে প্রচুর পরিমাণ প্রাকৃতিক রাবার উৎপাদিত হয়। এই রাবারের মূল্য বিভিন্ন সময় উঠানামা করে ফলে সব সময় চাষিরা সঠিক মূল্য পান না। তাই ত্রিপুরা সরকারের পক্ষ থেকে ভারত সরকারের কাছে আবেদন জানানো হবে যে ধানসহ অন্যান্য ফসলের মতো রাবারের জন্যও ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ করে দেওয়ায় রাবার চাষিরাও প্রকৃত মূল্য পাবেন। পাশাপাশি ত্রিপুরা সরকারও গরিব রাবার চাষিদের আর্থিক সহায়তার জন্য কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad