ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন

আগরতলা: অবশেষে সংবাদ সম্মেলন ডেকে ম্যালেরিয়া নিয়ে রাজ্যের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানালেন ত্রিপুরা সরকারের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ দফতরের মন্ত্রী সুদীপ রায় বর্মণ। 

সোমবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় মহাকরনের প্রেস কর্ণারে এক সংবাদ সম্মেলন ডেকে তিনি রাজ্যের ম্যালেরিয়া পরিস্থিতি সম্পর্কে অবগত করেন। সেই সঙ্গে তিনি রাজ্যবাসীকে আশ্বস্ত করেন যে- স্বাস্থ্য দফতর এ বিষয়ে সক্রিয় রয়েছে তাই আশঙ্কার কোনো কারণ নেই।

 

মন্ত্রী বলেন, ত্রিপুরা রাজ্যের ম্যালেরিয়া পরিস্থিতি মোকাবেলা করার জন্য সব স্তরের স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত রয়েছেন। এ সময় স্বাস্থ্য দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়।
 
তিনি আরো জানান, সম্প্রতি রাজ্যের আট জেলার এক লাখের বেশি মানুষের রক্তের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে মাত্র ৭ হাজার ৪৮ জন মানুষের শরীরে ম্যালেরিয়ার জীবানু পাওয়া গেছে। তবে সব চেয়ে বেশি ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দেখা গিয়েছে ধলাই জেলায়। এ জেলায় বর্তমানে ৯৪৩ জন ম্যালেরিয়া আক্রান্ত রয়েছেন। তাই এ জেলায় বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছে স্বাস্থ্য দফতর। আক্রান্ত জনজাতি অংশের মানুষদের হাসপাতালে নিয়ে আসার জন্য কর্মীরা কাজ করছেন। আগরতলা থেকেও বিশেষজ্ঞদল বিভিন্ন এলাকায় গিয়ে পরিস্থিতি মাঠ পর্যায়ে পর্যবেক্ষন করছেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন।  

এবছর ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে সারা রাজ্যে এখন পর্যন্ত ৭জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে অধিকাংশ কম বয়সী বলেও জানান মন্ত্রী। তিনি আরো জানান, যেহেতু ধলাই জেলায় এর প্রকোপ বেশি তাই অক্টোবর মাসে এ জেলায় এক লাখ ৮০ হাজার মেডিকেটেড মশারি বিতরণ করবে দফতর। এছাড়া অন্যান্য জেলাতেও এই মশারি বিতরণ করা হবে।  
এদিন সংবাদ সম্মেলনে মন্ত্রী ছাড়াও দফতরের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮।
এসসিএন/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।