[x]
[x]
ঢাকা, শুক্রবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ নভেম্বর ২০১৮
bangla news

আগরতলায় জনজাতিদের খাবার মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৩:০৬:১১ এএম
জনজাতিদের চিরাচরিত খাবার মেলা। ছবি: বাংলানিউজ

জনজাতিদের চিরাচরিত খাবার মেলা। ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার সুপারিবাগান এলাকায় তিন দিনব্যাপি চলছে জনজাতিদের চিরাচরিত খাবার-দাবারের মেলা।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ মেলার উদ্বোধন করেন ত্রিপুরা সরকারের জনজাতি কল্যাণ দফতরের ও বন দফতরের মন্ত্রী মেবার কুমার জমাতিয়া।

ত্রিপুরা সরকারের জনজাতি গবেষণা কেন্দ্র এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, প্রতিবছর ত্রিপুরা সরকারের পক্ষ থেকে এ মেলার আয়োজন করা হয়। মূলত সাধারণ মানুষের মধ্যে জনজাতিদের খাবার সম্পর্কে ধারণা দিতে এ মেলার আয়োজন। এ বছর সরকার সিদ্ধান্ত নিয়েছে আগরতলার বাইরে বিভিন্ন এলাকাতেও এ ধরণের মেলা করা হবে। উদ্বোধনের পর মন্ত্রী মেলা চত্বর ঘুরে দেখেন। এ সময় তার সঙ্গে দফতরের অন্য কর্মকর্তারাও ছিলেন।

জনজাতিদের চিরাচরিত খাবার যেমন বাঙ্গই, চিকভর্তা, হলুদভর্তা, গোদক, বাঁশ করুন দিয়ে তৈরি নানা রকমারি খাবার, দেশি মুরগিরভর্তা, কাঁকড়া ভাজা, গুগলি শামুক দিয়ে তৈরি খাবার, বাঁশের ভেতর রান্না করা মাংস, জুমের চাল দিয়ে তৈরি খাবার, ব্যাম্বুস্টিক চিকেন ফ্রাই ইত্যাদি। এমন সব চিরাচরিত এবং প্রথাগত খাবারের মোট ১৩টি স্টল রয়েছে মেলায়।

শর্মিলা দেববর্মা নামে এক দোকানদার বাংলানিউজকে বলেন, প্রথমদিন তাই তুলনামূলকভাবে মানুষ একটু কম। তবে আগামী দু’দিনে প্রচুর মানুষ হবে।

বাংলাদেশ সময়: ০৩০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এসসিএন/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আগরতলা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db