ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ফল ও ধান চাষে ত্রিপুরা কৃষি দপ্তরের নানা উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
ফল ও ধান চাষে ত্রিপুরা কৃষি দপ্তরের নানা উদ্যোগ আউশ-আমন ধান চাষে ত্রিপুরা কৃষি দপ্তরের নানা উদ্যোগ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার করবুক মহকুমা উপজেলার ৮০ জন চাষিকে ৪০ হেক্টর জমিতে সুপারি বাগান করে দেওয়ার কাজ চলছে। এই কাজে প্রতি হেক্টরে খরচ হবে ২৫ হাজার রুপি করে।

পাশাপাশি শিলাছড়ি গ্রাম উন্নয়ন ব্লকের ৪৩ জন চাষিকে ২৬ হেক্টর জমিতে সুপারি বাগান করে দেওয়া হচ্ছে। বগাচেতল এলাকার ১০০ জন চাষির ৫০ হেক্টর জমিতে ইতোমধ্যে সুপারি বাগান করে দেওয়া হয়েছে।

সেই সঙ্গে ১০ জন চাষিকে পাঁচ হেক্টর জমিতে লেবু বাগান করে দেওয়া হয়েছে। এছাড়াও জেন্ততৈসা এলাকার ২২ জন চাষির ১১ হেক্টর জমিতে লেবু বাগান করে দেওয়া হচ্ছে। লেবু বাগানের জন্য হেক্টর পিছু খরচ হবে ১৫ হাজার রুপি।

২০১৮-১৯ অর্থবছরে এই উপজেলার ৪০ জন চাষিদের মধ্যে ভর্তুকিতে ৪০টি পাওয়ার টিলার বিতরণ করা হবে। অপরদিকে, পশ্চিম জেলার বিভিন্ন এলাকার ৩৩ দশমিক ৫ হেক্টর জমিতে মিশ্র ফল চাষ করা হবে। এরমধ্যে রয়েছে মসাম্বী লেবু, সুগন্ধী লেবু, আম, আনারস সুপারি। জেলার ১৩২ জন চাষিকে ভর্তুকিতে একটি করে পাওয়া টিলার দেওয়া হয়েছে। এছাড়া গ্রীষ্মকালীন সবজি চাষ হয়েছে ৯০ হেক্টর এবং ফুল চাষ হয়েছে ৪১ হেক্টর জমিতে।

তাছাড়া ১১০৫৩ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল আউশ ও আমন ধান চাষ করা হয়েছে এবং এসআরআই পদ্ধতিতে ধান চাষ করা হয়েছে ৬৪০৫ হেক্টর জমিতে।  

ত্রিপুরা সরকারের কৃষি দপ্তরের দেওয়া তথ্যের ভিত্তিতে তথ্য সংস্কৃতি দফতর প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর জানায়।  

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, আগস্ট ০১ ২০১৮
এসসিএন/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad