ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

এবার ত্রিপুরা থেকে রফতানি হবে কাঁঠাল-কাঁকরোল-লেবু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এবার ত্রিপুরা থেকে রফতানি হবে কাঁঠাল-কাঁকরোল-লেবু কাঁঠাল ও কাঁকরোল, ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের অন্যতম ফল কুইন আনারসের পর এবার বিশ্ব বাজারে কাঁঠাল, কাঁকরোল ও লেবু রফতানির উদ্যোগ নিয়েছে ত্রিপুরা সরকারের কৃষি দফতর।

মঙ্গলবার (১০ জুলাই) নিজ দফতরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান ত্রিপুরার কৃষিমন্ত্রী প্রাণজিৎ সিংহ রায়।

কৃষিমন্ত্রী প্রাণজিৎ সিংহ রায় জানান, এ বছর থেকে রাজ্যের অন্যতম ফল কুইন আনারস দুবাইতে রফতানি শুরু করেছে কৃষি দফতর।

আগে প্রতিটি কুইন আনারস রাজ্যের বাজারগুলোতে ১০ থেকে ১৫ রুপিতে বিক্রি করা হতো। এখানে সেখানে প্রতিটি আনারস চাষিদের কাছ থেকে ২০ রুপিতে কিনে ২১ রুপিতে বিক্রি করছে রাজ্য সরকার।

আনারস রফতানিতে এ সাফল্যের পর রাজ্য সরকারের কৃষি দফতর এবার কাঠাল, কাঁকরোল ও লেবু রফতানির দিকে নজর দিয়েছে। রাজ্যে এ ফসলগুলো উৎপাদন বেড়েছে।

মন্ত্রী জানান, রাজ্যে উত্তরাঞ্চলে সবচেয়ে বেশি উৎপাদন হচ্ছে লেবু। কৃষকরা লেবু বিক্রি করতে না পেরে ফেলে দিচ্ছেন। তাই লেবু, কাঁঠাল ও কাঁকরোল রফতানির ওপর গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার।

তিনি আরও জানান, যে সব ফল সরাসরি রফতানি সম্ভব হবে না, সেগুলোকে প্রক্রিয়াজাত করে রফতানির পরিকল্পনা করছে সরকার। এর জন্য বন্ধ হয়ে থাকা রাজ্য সরকারের ফল প্রক্রিয়াকরণ কেন্দ্র নেরামিককে (ফল প্রক্রিয়া কেন্দ্র) আবার চালুর কথা ভাবছে সরকার।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এসসিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।