ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় উঠছে তাপমাত্রার পারদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
ত্রিপুরায় উঠছে তাপমাত্রার পারদ গরম থেকে বাঁচতে পানিতে নেমেছে কিশোররা-ছবি-বাংলানিউজ

আগরতলা: ঋতুরাজ বসন্তের আগমনে শীতের জড়তা কাটিয়ে জেগে উঠেছে প্রকৃতি। শীত ঘুম ভেঙে জেগে উঠেছে পলাশ, শিমুলেরা। নববধূর মতো রাঙা সাজে সেজে উঠেছে আগুনরঙা ফুল। বসন্তের আহ্বান চললেও ত্রিপুরায় বাড়ছে তাপমাত্রার পারদ। 

আম, জাম লিচুসহ নানা ফলের গাছেও এসেছে মুকুল। দখিনা হাওয়ার মুকুলগুলো তালে তালে দুলছে আর চারপাশ মাতাল করা গন্ধে ভরিয়ে তুলছে।

এই গন্ধে মাতাল হয়ে ছুটছে মৌমাছিসহ নানা পাখি। এদিকে ঋতু পরিবর্তনের সঙ্গে তর তর করে উপরের দিকে উঠছে তাপমাত্রার পারদ। গত ক’দিন ধরে ত্রিপুরার রাজধানী আগরতলায় তাপমাত্রার পারদ উঠেছে ৩০ডিগ্রি সেন্টিগ্রেডে।  

রোববার (২৫ ফেব্রুয়ারি) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৩ ডিগ্রি সেন্টিগ্রেড। আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, তাপমাত্রার পারদ আগামী কয়েকদিনের মধ্যে আরও বাড়বে। অপরদিকে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ থেকে ২১ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে উঠানামা করছে। এসময় বৃষ্টিপাতের সম্ভাবনা ২৫ শতাংশে নেমে এসেছে বলেও আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে।  

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ রাস্তায় ছাতা নিয়ে বের হচ্ছেন। ভিড় বাড়ছে ডাবসহ শরবত ও অন্য ঠাণ্ডা পানীয়ের দোকানগুলিতে। রোববার (২৫ ফেব্রুয়ারি) সপ্তাহিক ছুটির দিনে আগরতলার কামান চৌমুহনী এলাকার ডাবের দোকানগুলিতে ভিড় লক্ষ্য করা গেছে।  

গরম পড়তেই ডাব বিক্রি বেড়েছে-ছবি-বাংলানিউজকথা হলো এয়ারপোর্ট রোডের এক ক্রেতা দম্পতির সঙ্গে। তারা জানান, গরম পড়ছে। এসময় ডাবের পানি খেলে শরীর ঠাণ্ডা ও সুস্থ্য থাকে। তাই দু’জনে দু’টি ডাব খেয়েছেন। সেইসঙ্গে ছেলেমেয়েদের জন্যও কিনেছেন।  

তারা জানান, এবছর শুরুতেই ডাবের দাম কিছুটা বেশি। গত বছর যে আকারের ডাব ২০ রুপিতে কিনেছিলেন এবছর একই আকারের ডাব কিনতে হচ্ছে ৩০ রুপিতে।

ডাব বিক্রেতা তাপস সরকার জানান, গরম পড়তেই ডাব বিক্রি বেড়েছে। আগামী দিনে বিক্রির পরিমাণ আরও বাড়বে। এখন আগরতলার দোকানগুলিতে দৈনিক গড়ে ১ হাজারের বেশি ডাব বিক্রি হচ্ছে। আরও একটু গরম বাড়লে বিক্রির পরিমাণ দৈনিক ৩ হাজার থেকে ৪ হাজার ছাড়িয়ে যাবে।

ডাবের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, আগে নারকেল গাছের সংখ্যা প্রচুর ছিলো, আগরতলা শহরে নারকেল গাছ দিন দিন কমে যাচ্ছে। তাই দূর থেকে ডাব আনতে হচ্ছে। এতে পরিবহন খরচ পড়ে বেশি। তাই একটু বেশি দামে ডাব বিক্রি করতে হচ্ছে।  

তিনি জানান, একটি ডাব ৩০ এবং ৪০ রুপি করে বিক্রি করছেন। মূলত ডাবের আকারের উপর নির্ভর করে এই দাম।

শীত কাটিয়ে গরম পড়তেই কিশোর ও যুবকদের দূরন্তপনা বেড়েছে। রাজধানীর শিবনগর এলাকার এমবিবি কলেজে গিয়ে দেখা গেলো, দূরন্ত কিশোরদের দল লেকের পানিতে গোসল করতে ব্যস্ত। তারা জলকেলিতে মত্ত।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৮
এসসিএন/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।