ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

স্থানীয়দের অবরোধে বন্ধ ত্রিপুরার শ্রীমন্তপুর স্থল বন্দর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
স্থানীয়দের অবরোধে বন্ধ ত্রিপুরার শ্রীমন্তপুর স্থল বন্দর অবরোধে বন্ধ ত্রিপুরার শ্রীমন্তপুর স্থল বন্দর-ছবি-বাংলানিউজ

আগরতলা:  ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে আমদানি-রফতানির দ্বিতীয় ব্যস্ততম স্থল বন্দর সিপাহীজলা জেলার সোনামুড়া মহকুমার শ্রীমন্তপুর স্থল বন্দর। প্রতিদিন এই বন্দর দিয়ে শতাধিক পণ্যবাহী ট্রাকে করে পণ্য আমদানি-রফতানি হয়। কিন্তু পণ্যবোঝাই ট্রাক চলাচলের কারণে স্থল বন্দরে যাওয়ার রাস্তাটি ভেঙে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। বার বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েও কাজ না হওয়ায় এ রাস্তায় ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছেন স্থানীয়রা। 

শনিবার (২২ জুলাই) থেকে স্থানীয়রা এই রুটে ট্রাক চলাচল বন্ধ করে দেন। রাস্তা সংস্কার না হওয়া পর্যন্ত এ স্থল বন্দরে ট্রাক চলাচল করতে পারবে না বলে তারা বিক্ষোভ করেছেন।

 

স্থানীয়রা জানান, শ্রীমন্তপুর স্থল বন্দরে যাওয়ার রাস্তার পাশে কয়েক হাজার মানুষের বসবাস। তাদের যাতায়াতের মূল সড়ক এটি। প্রতিদিন এই রাস্তা দিয়ে শতাধিক পণ্যবোঝাই ট্রাক চলাচলের ফলে রাস্তাটি ভেঙে বড় বড় গর্ত তৈরি হয়েছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তায় পানি জমে যায়। তখন রাস্তা দিয়ে চলাচল কঠিন হয়ে পড়ে বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ।

এ বিষয়ে পূর্ত দফতরের স্থানীয় অফিসে একাধিকবার জানালেও কোনো কাজ হয়নি বলে তারা অভিযোগ করেন। এতে ক্ষুব্ধ এলাকাবাসী এ রাস্তা দিয়ে স্থল বন্দরে পণ্যবাহী ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছেন।  

এতে বিপাকে পড়েছেন স্থল বন্দরে আমদানি-রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। সেইসঙ্গে সমস্যায় পড়েছেন স্থল বন্দরে পণ্য উঠানো-নামানোর কাজে যুক্ত শ্রমিকরা। ব্যবসায়ীরা পণ্য আমদানি না করতে পারায় যেমন ক্ষতির সম্মুখীন হচ্ছেন তেমনি কাজ না থাকায় বেকার হয়ে পড়েছেন শ্রমিকরা।  

বন্দর থেকে সরকারের দৈনিক প্রায় তিন লাখ রুপির ট্যাক্স আদায় হতো তাও বন্ধ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এসসিএন/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।