ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আগরতলা

মাজুলীকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, জুন ৯, ২০১৭
মাজুলীকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণার দাবি বিশ্বের বৃহত্তম এ নদীদ্বীপ মাজুলী- ছবি: সুদীপ চন্দ্র নাথ

মাজুলী (আসাম) থেকে ফিরে: ৯শ’ বর্গকিমি এলাকাজুড়ে থাকা ব্রহ্মপুত্র নদবেষ্টিত বিশ্বের সর্ববৃহৎ নদীদ্বীপে মোট ১৪৪টি গ্রাম রয়েছে। ২০১১ সালের ভারত সরকারের সর্বশেষ জনগণনা অনুসারে জলাশয় ও জলাভূমিঘেরা গ্রামগুলিতে মোট ৩২ হাজার ২শ’ ৩৬ পরিবারে প্রায় ১লাখ ৬৭ হাজার ৩শ’ ৪জন মানুষের বসবাস।

বিশ্বের বৃহত্তম এ নদীদ্বীপ মাজুলীর প্রাকৃতিক সৌন্দর্য, জীব-বৈচিত্র্য, স্বকীয় বৈশিষ্ট্য ও আদিবাসী জনজাতির জীবন শৈলী এবং সবচেয়ে অন্যতম বিষয় ঐতিহ্যবাহী সত্র’র জন্য একে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণার দাবি উঠেছে। মাজুলীতে আছে ৭টি বিশাল আকারের সত্র (অন্নজলাদি বিতরণের স্থান) রয়েছে।

এছাড়াও রয়েছে অসংখ্য ছোট-বড় আকারের সত্র।
বিশ্বের বৃহত্তম এ নদীদ্বীপ মাজুলী- ছবি: সুদীপ চন্দ্র নাথ
মাজুলীবাসীর তরফে থেকে প্রথম এই দাবি উঠলেও এখন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা দেশি-বিদেশি পর্যটকরাও এই দাবির সমর্থন জানাচ্ছেন। ১৯৯৬ সালে প্রথম এই দাবি উত্থাপিত হয়।

মাজুলীবাসীর এই দাবিতে সমর্থন জানিয়েছে ভারত সরকারের পুরাতত্ত্ব বিভাগ, আসাম সরকার ও বিভিন্ন এনজিওসহ সামাজিক সংস্থাগুলো। এ দাবিতে ইউনেস্কোর কাছে আবেদন জানানো হয়েছে। যদিও তাদের পক্ষ থেকে এখনও কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।
বিশ্বের বৃহত্তম এ নদীদ্বীপ মাজুলী- ছবি: সুদীপ চন্দ্র নাথ
তবে মাজুলীবাসীসহ সেখানে যাওয়া দেশি-বিদেশি পর্যটকদের অনেকেই মতো দিয়েছেন মাজুলী তার নিজেস্ব স্বকীয়তার জন্য ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান করে নেবে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, জুন ০৯, ২০১৭
এসসিএন/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad