ঢাকা, বুধবার, ৬ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
bangla news

আগরতলায় ওএনজিসি’র নতুন রিগ থেকে গ্যাস উত্তোলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-১৬ ১০:৪১:৩৪ পিএম
আগরতলায় ওএনজিসি’র নতুন রিগ থেকে গ্যাস উত্তোলন

আগরতলায় ওএনজিসি’র নতুন রিগ থেকে গ্যাস উত্তোলন

আগরতলা: ত্রিপুরা রাজ্যে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধ্যানে আবারও সাফল্য পেলো ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা অয়েল অন্ড ন্যাচারাল গ্যাস কোম্পানি (ওএনজিসি)। সংস্থাটি রাজ্যের বিভিন্ন জেলার গ্যাসক‍ূপ থেকে গ্যাস উত্তোলন করছে।

ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে রাজ্যের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে নতুন গ্যাসকূপ অনুসন্ধান করছিলো ওএনজিসি। এরই প্রেক্ষিতে গত কয়েক মাস আগে আগরতলার ছিনাইহানি এলাকায় রিগ স্থাপন করে ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। অবশেষে শনিবার ( ১৫ এপ্রিল) রাত থেকে এই রিগ দিয়ে গ্যাস বের হতে শুরু করে।

রোববার (১৬ এপ্রিল) সংবাদ মাধ্যমকে ওএনজিসি জানায়, শনিবার রাতে প্রচণ্ড শব্দে গ্যাস বের হতে শুরু করে এবং তা লেলিহান শিখায় জ্বলতে থাকে।

রোববার দুপুরে ছিনাইহানি এলাকায় গিয়ে দেখা যায়, দাউ দাউ করে আগুন জ্বলছে। শোনা যায় বহু দূর থেকে গ্যাস বেরিয়ে আসার শব্দ। দেখা যায়, ওএনজিসি’র কর্মীরা নানা যন্ত্রপাতি নিয়ে কাজ করছেন। গ্যাস পাওয়ায় খুশি তারা, এলাকাবাসীও।

সূত্রমতে, এই কূপে কী পরিমাণ প্রাকৃতিক গ্যাস আছে তা জানার পর আরও কিছু পরীক্ষা-নিরীক্ষা শেষে এই বিষয়ে সরকারিভাবে জানানো হতে পারে। তবে ধারণা করা হচ্ছে, এখানে প্রচুর পরিমাণ গ্যাস রয়েছে।

ত্রিপুরা রাজ্যের গোমতী জেলায় নির্মাণ হয়েছে উত্তরপূর্ব ভারতের সর্ববৃহৎ গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ‘পালাটানা’। এই কেন্দ্র থেকে ‍উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানি হচ্ছে।

এছাড়া রাজ্যের সিপাহীজলা জেলার ‘মনারচক’ ও ‘রুখিয়া বিদ্যুৎকেন্দ্র’, পশ্চিম জেলার ‘রামচন্দ্রনগর’ এবং খোয়াই জেলার ‘বড়মুড়া’ বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হিসেবে ব্যবহার হচ্ছে প্রাকৃতিক গ্যাস। রাজ্যে রান্নার কাজেও প্রাকৃতিক গ্যাস ব্যবহার হচ্ছে। তাই ছিনাইহানির নতুন গ্যাসকূপ রাজ্যবাসীকে স্বপ্ন দেখাচ্ছে।

বাংলাদেশ সময়: ০৮৩৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৭
এসসিএন/এজেড/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-04-16 22:41:34