ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
bangla news

ডিজিটাল যুগেও হালখাতার চাহিদা তুঙ্গে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-১৩ ৮:৩৯:৫৫ এএম
ডিজিটাল যুগেও হালখাতার চাহিদা তুঙ্গে

ডিজিটাল যুগেও হালখাতার চাহিদা তুঙ্গে

আগরতলা: যুগ এখন কম্পিউটারের, ডিজিটালাইজেশনের। হিসাব-নিকেশ থেকে শুরু করে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা সব কিছুই আজ কম্পিউটালাইজড। ছোট বড় ব্যবসা হিসাব-নিকেশ থেকে সব লেনদেনই আজ হচ্ছে সফটওয়ারের মাধ্যমে। তাই এখন পেপার লেস অফিসের মতো কনসেপ্ট চলে এসেছে।

তবে এতো প্রযুক্তির উন্নতির পরও সাবেকী হালখাতায় হিসাব রাখার ব্যবস্থা পুরোপুরি মিটে যায়নি। এখনো বহু ব্যবসায়ী হালখাতায় যাবতীয় ব্যবসায়িক হিসাব রাখছেন। আবার অনেকে হালখাতা ছেড়ে মাইক্রোসফট এক্সেল, টালির মত হিসাব নিকাশের সফটওয়ারে চলে গিয়েছেন। আবার অনেকে কম্পিউটারের পাশাপাশি খাতায় লেখা সাবেকি হিসেবের ব্যবস্থাও রেখেছেন।

তবে এ কম্পিউটারের যুগেও যে হালখাতার চাহিদা এতোটা কমেনি তার প্রমাণ পাওয়া যায় বাংলা বছরের শেষ লগ্নে। প্রতিবার বছরের শেষ দিকে খাতার দোকানগুলোতে হালখাতার জন্য ব্যবসায়ীদের ভিড় লক্ষ্য করা যায়।

এবছরও বৃহস্পতিবার(১৩ এপ্রিল) দুপুরে আগরতলার ওরিয়েন্ট চৌমুহনীর বই পাড়ায় খাতার দোকানগুলোতে গিয়ে দেখা গেল হালখাতা কেনার জন্য ব্যবসায়ীদের উপছেপড়া ভিড়। ছোট, বড়, মাঝারি, ভাজ করা নানা আকারের ও নানা মূল্যের হালখাতা রয়েছে দোকানগুলোতে। ব্যবসায়ীরা তাদের পছন্দ মত খাতা কিনে নিচ্ছেন।
 
বাংলা বছরের প্রথম দিন নতুন হালখাতায় আরাধ্য দেবতার কাছে পূজা দিয়ে নতুন খাতায় হিসাব লেখা শুরু করবেন।

এক ব্যবসায়ী বাংলানিউজকে জানান এখন কম্পিউটারে হিসাব রাখা হলেও হালখাতার চাহিদা বিন্দুমাত্র কমেনি। তিনি আরও জানান, ক্রেতাদের চাহিদা মত খাতা সরবরাহ করতে পারছেন না।
 
হালখাতা কিনতে আসা এক পৌড় ব্যবসায়ী বাংলানিউজকে জানান, এখন অনেকে হালখাতা ছেড়ে কম্পিউটারে হিসাব রাখা শুরু করলেও দীর্ঘ বছর ধরে তিনি হালখাতায় হিসাব রাখছেন। তা তিনি ছাড়তে পারবেন না। পরবর্তী প্রজন্ম ব্যবসায় এলে তারা চিন্তা করবে কি ভাবে হিসাব রাখা যায়।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৭
এসসিএন/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2017-04-13 08:39:55