bangla news

ঢাকার সঙ্গে আকাশ যোগাযোগের উদ্যোগ ত্রিপুরায়

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২১ ২:৩৬:৩৪ এএম
আগরতলা এয়ারপোর্ট। ছবি: সুদীপ

আগরতলা এয়ারপোর্ট। ছবি: সুদীপ

আগরতলা: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার রাজধানী আগরতলার সঙ্গে বাংলাদেশের রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামের আকাশ যোগাযোগ শুরু হচ্ছে শিগগিরই। আগরতলা বিমানবন্দরকে তাই আন্তর্জাতিক মানে উন্নীত করতে ভারত সরকারের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের কাছে প্রস্তাব দিয়েছে ত্রিপুরা সরকার।

আগরতলা বিমানবন্দরের উন্নতির জন্য এরইমধ্যে ৭৬ দশমিক ৭০৩ একর জমি বুঝিয়ে দিয়েছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়াকে (এএআই)।

রাজ্যের পরিবহন মন্ত্রী মানিক দে বাংলানিউজকে জানিয়েছেন,  আগরতলা এয়ারপোর্টকে ‘এয়ার হাব’ হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আধুনিকীকরণ ও উন্নতমানের পরিষেবা চালুর জন্য আধুনিক সুবিধা যুক্ত নতুন টার্মিনাল ভবন, নতুন এপ্রোন, হ্যাঙ্গার, কার্গো কমপ্লেক্স, গাড়ি পার্কিং ইত্যাদি স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এরইমধ্যে নতুন টার্মিনাল বিল্ডিং এর নকশা চূড়ান্ত হয়েছে। শুরু হয়েছে টেন্ডার ডাকার প্রক্রিয়া।

এএআই এর জরিপ অনুসারে, বছরে প্রায় ৮ লাখ যাত্রী আগরতলা বিমানবন্দর থেকে দেশের অন্যান্য রাজ্যে যাতায়াত করেন।  ত্রিপুরার পাশাপাশি আসাম রাজ্যের কাছাড় ও বাংলাদেশের একাংশের মানুষ ভারতের অন্যান্য অঞ্চলে যাওয়ার জন্য এই বিমানবন্দর ব্যবহার করেন।
সাম্প্রতিক বছরগুলোতে আগরতলা বিমানবন্দরে প্লেনের উড়ান সংখ্যাও বেশ বেড়েছে। তাই আগরতলার সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের আকাশ যোগাযোগ স্থাপিত হলে ত্রিপুরা ও বাংলাদেশে পর্যটকের সংখ্যা অনেক বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৭
এসসিএন/ জেডএম     

 

 

 

 

 

 

 

 

 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2017-03-21 02:36:34