ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলার বাজারে টসটসে তরমুজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
আগরতলার বাজারে টসটসে তরমুজ আগরতলার বাজারে টসটসে তরমুজ

আগরতলা: শীতকে বিদায় জানিয়ে ইতিমধ্যে চলে এসেছে ঋতুরাজ বসন্ত। তাই ব্যারোমিটারের ঊর্ধ্বমুখী পারদও জানান দিচ্ছে বাড়ছে তাপমাত্রা। আর তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে মৌসুমী ফল ব্যবসায়ীদের ব্যস্ততা। মৌসুমী ফল তরমুজের পসরা নিয়ে তারা বসেছেন বাজারগুলোতে।

কয়েকদিনের তাপমাত্রার পারদ মাথাচাড়া দিতেই মানুষ হাঁসফাঁস করতে শুরু করেছেন। শহরের গরমের প্রভাবটা একটু বেশিই পড়তে শুরু করেছে।

ফলে শ্রমজীবীদের অনেকে ছাতা নিয়েই বাইরে বেরুচ্ছেন।

এদিকে গরমে তেঁতে ওঠা পরিবেশে আগরতলার হাটে-বাজারে চলে এসেছে তরমুজ। রাজধানীর মহারাজগঞ্জ বাজারে গিয়ে দেখা গেছে, খুচরো ব্যবসায়ীরা প্রতি কেজি তরমুজ ৫০ রুপি করে বিক্রি করছেন। ১ হাজার ২শ থেকে দুই কেজি মাপের এক একটি তরমুজ। ব্যবসায়ীরা বাংলানিউজকে জানিয়েছেন, বিক্রি ভালোই হচ্ছে। তাপমাত্রা আরও বাড়লে পাল্লা দিয়ে বাড়বে তরমুজের বিক্রি।

তবে ত্রিপুরা রাজ্যের উৎপাদিত তরমুজ নয় এগুলো। আনা হয়েছে সুদূর দক্ষিণের রাজ্য কর্ণাটক থেকে। গাড়ি করে আসতে ৫ দিন সময় লাগে, তাই দাম কিছুটা বেশি।

ত্রিপুরার খোয়াই, আশারামবাড়ী, করবুক ইত্যাদি এলাকায় প্রচুর তরমুজ উৎপাদিত হয়। তবে রাজ্যের উৎপাদিত তরমুজ বাজারে আসতে আরও ২০ থেকে ২৫ দিন সময় লাগবে বলেও জানান এক ব্যবসায়ী।

এবছর রাজ্যের আবহাওয়া তরমুজ চাষের অনুক‍ূল রয়েছে, তাই এবার তরমুজের বাম্পার ফলন হবে আশা করছেন চাষিরা। যদি এমনটা হয় তবে সাধারণ মানুষ খুব সস্তায় তরমুজের স্বাদ নিতে পারবেন।

কাঠফাটা রৌদ্রের তাপে যখন গলা শুকিয়ে চৌচির, তখন একটুকরো তরমুজ কার না চাই! ৯২ শতাংশ পানি, ৮ শতাংশ চিনি ও অন্যান্য খনিজ পদার্থপূর্ণ তরমুজ যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যকর।

আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, বুধবার (১ মার্চ) আগরতলার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ছিল ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ০৪০১ ঘণ্টা, মার্চ ০২, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।