ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

ত্রিপুরায় ৯৫ হেক্টর জমিতে সবজি চাষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-০২ ১২:৪৬:৪৬ এএম
ত্রিপুরায় গ্রীষ্মকালীন সবজি চাষের উদ্যোগ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরায় গ্রীষ্মকালীন সবজি চাষের উদ্যোগ/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ভারতের ত্রিপুরা রাজ্যের পশ্চিম জেলায় ৯৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের গ্রীষ্মকালীন সবজি চাষের উদ্যোগ নিয়েছে সরকারের উদ্যান ও ভূমি সংরক্ষণ দফতর।

দফতরটি জানায়, সবজি চাষের পাশাপাশি ৪২৭ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফল, ৬০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের মশলা, ৮৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ফুল, ৯৪০ হেক্টর জমিতে আনারস ও ১২০ মেট্রিক টন জ্যোতি আলু চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। আর এ জন্য জেলায় দুই হাজার ৩১ টন ইউরিয়া সার, এক হাজার ৪৫৮ টন এসএসপি সার এবং ১ হাজার ৪৫৪ টন এমওপি সার মজুদ রাখা হয়েছে।

চলতি অর্থবছরে পশ্চিম জেলার ১ হাজার ৫০ জন সবজি ও ফল চাষিকে এবং ৪৫০ জন মাশরুম চাষিকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এখন পর্যন্ত ৪টি ভার্মি কম্পোস্ট সার তৈরির বিশেষ ট্যাঙ্ক নির্মাণ করা হয়েছে।

এছাড়া মোহনপুর, মান্দাই, বেলবাড়ী, লেফুঙ্গা ও ডুকলী ব্লকে আরও পাঁচ ধরনে ট্যাঙ্ক নির্মাণ করা হবে। একই সঙ্গে প্রধানমন্ত্রীর ফসল বিমা সুবিধার আওতায় ১ হাজার ৪৫৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৭
ওএইচ/টিআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14