bangla news

আমের মুকুলের সুবাসে বসন্তের আগমনী বার্তা

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২২ ৪:১২:০৮ এএম
গাছে গাছে আমের মুকুল- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাছে গাছে আমের মুকুল- ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: বাংলায় একটি প্রবাদ আছে ‘আমে বান, তেঁতুলে ধান’। অর্থাৎ যে বছর গাছে গাছে প্রচুর পরিমাণ আমের মুকুল আসে সে বছর ঝড়-তুফান বেশি হয় এবং যে বছর তেঁতুল গাছে খুব বেশি পরিমাণ ফুল আসে সে বছর ধানের ফলন ভালো হয়।

প্রচলিত এই প্রবাদ কতটুকু সত্য তা নিয়ে হয়তো বিতর্ক থাকতে পারে। তবে এ বছর ত্রিপুরা রাজ্যে প্রচুর আমের মুকুল এসেছে। ইতিমধ্যে বিভিন্ন বাগানের আম গাছ ছেয়ে গেছে মুকুলে মুকুলে। সকাল থেকেই এসব আম বাগানে মৌমাছির গুন গুন শব্দের সঙ্গে মুকুলের মধুর ঘ্রাণ শীত কাটতে না কাটতেই মনে করিয়ে দিচ্ছে সামনে ঋতুরাজ বসন্তের আগমনী বার্তা।

আবার আমের মুকুল স্মরণ করিয়ে দেয় বিদ্যার দেবী সরস্বতী পূজার কথাও। কারণ পঞ্জিকা অনুসারে মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে হয় সরস্বতী পূজা। আর সরস্বতী পূজার অন্যতম একটি উপকরণ হলো আমের মুকুল।

এখন আগরতলার মূর্তি পাড়ায় চলছে সরস্বতী দেবী প্রতিমা তৈরির কাজ। মূর্তি পাড়ার কারিগরদের দিনরাত কাটছে সরস্বতী দেবী প্রতিমার কাজ করে।
মূর্তি পাড়ার কারিগরদের দিনরাত কাটছে সরস্বতী দেবী প্রতিমার কাজ করে
আগরতলার বটতলা এলাকার প্রতিমা শিল্পী বাংলানিউজকে জানান, এখন শুধু সরস্বতীর প্রতিমা গড়ার কাজ চলছে। ছোট বড় বিভিন্ন আকারের প্রতিমা তৈরি করা হচ্ছে। এর মধ্যে কিছু আছে অর্ডারের আর কিছু নিজে থেকেই তৈরি করছেনে শিল্পীরা। মূলত বড় আকারের মূর্তি অর্ডারের ভিত্তিতি তৈরি করে থাকেন তারা। মূর্তির আকারের ভিত্তিতে মূল্য নির্ধারিত হয়। ২শ’ রুপি থেকে সাত হাজার রুপি দামে মূর্তি তৈরি করেন শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এসসিএন/জিপি/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আগরতলা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-01-22 04:12:08