ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪২৬, ২১ জুন ২০১৯
bangla news

ডিসেম্বরে ভারতে বিদেশি পর্যটক ১৪ শতাংশ বৃদ্ধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০১-২০ ১:২০:১৫ পিএম
ফাইল ফটো

ফাইল ফটো

আগরতলা: ভারতে গত ডিসেম্বরে বিদেশি পর্যটক ১৩ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ২০১৬ সালের ডিসেম্বরে ১০ লাখ ৩৭ হাজার পর্যটক ভারতে গিয়েছিলেন যা ২০১৫ সালের ডিসেম্বরে পর্যটক আসার তুলনায় ১৩ দশমিক ৬ শতাংশ বেশি।

সবচেয়ে বেশি পর্যটক এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। এরপর রয়েছে বাংলাদেশ ও গ্রেট ব্রিটেনের পর্যটকেরা। পর্যটন ক্ষেত্র থেকে গত মাসে ১৬ হাজার ৮শ‘ ৫ কোটি রুপি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে।

শক্রাবার ভারত সরকারের প্রেস ইনফমেশন ব্যুরো’র এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দেশের বিভিন্ন বিমানবন্দর ও অভিবাসন দফতরের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিদেশি পর্যটকের সংখ্যা জানা যায়। ভারতীয় রিজার্ভ ব্যাংকের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিদেশি মুদ্রা বিনিময়ের পরিমাণ হিসাব করে এ তথ্য জানানো হয়েছে।

গত ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি পর্যটক গিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রায় ১৮ দশমিক ৩৩ শতাংশ। এরপর রয়েছে বাংলাদেশ ১৩ দশমিক ২ শতাংশ ও গ্রেট ব্রিটেন প্রায় ১ দশমিক ৭১ শতাংশ।

পর্যটক আসার দিক থেকে বিমানবন্দরগুলোর মধ্যে সবচেয়ে আগে রয়েছে দিল্লি বিমানবন্দর ২৭ দশমিক ৭৭ শতাংশ।

২০১৬ সালের ডিসেম্বরে আগত পর্যটকদের কাছ থেকে বিদেশি মুদ্রা আয় হয়েছে ১৬ হাজার ৮শ’ ৫ কোটি রুপি। ২০১৫ সালের ডিসেম্বরে যেখানে বিদেশি মুদ্রা আয়ের পরিমাণ ছিল ১৪ হাজার ১শ’ ৫২ কোটি রুপি।

বাংলাদেশ সময়: ০০১৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এসসিএন/আরআর/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আগরতলা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2017-01-20 13:20:15