ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় শুরু হলো ত্রিপুরা রাজ্য সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
আগরতলায় শুরু হলো ত্রিপুরা রাজ্য সম্মেলন

আগরতলায় ‘বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন’র উদ্যোগে শুরু হয়েছে ত্রিপুরা রাজ্য সম্মেলন-১৪২৩।

আগরতলা: আগরতলায় ‘বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন’র উদ্যোগে শুরু হয়েছে ত্রিপুরা রাজ্য সম্মেলন-১৪২৩।

শুক্রবার (১১ নভেম্বর) সন্ধ্যায় রাজধানী আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়োজিত সম্মেলনের সূচনা করেন ত্রিপুরা সরকারের শিক্ষা দফতরের মন্ত্রী তপন চক্রবর্তী।

সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, যারা বাংলা ভাষাভাষি অঞ্চলে বসবাস করেন তার চেয়ে যারা বিদেশে বসবাস করেন তারা বেশি নিষ্ঠার সঙ্গে বাংলা ভাষার চর্চা করেন। ত্রিপুরা সরকার রাজ্যের সব ভাষা বিশেষ করে যেসব ভাষা হারিয়ে যেতে বসেছে সেগুলো রক্ষার জন্য সবসময় বিশেষ ভূমিকা পালন করে আসছে।  

এছাড়াও উপস্থিত ছিলেন আগরতলা পুরনিগমের মেয়র ড. প্রফুল্লজীৎ সিনহা, ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অগ্নি কুমার আচার্য, কলকাতার বিশিষ্ট লোকসংগীত শিল্পী সনজিৎ মণ্ডল, বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের প্রতিষ্ঠাতা সম্পাদক রাধা কান্ত সরকার, কলকাতার বিশিষ্ট সাহিত্যিক সুকুমার রুজ, বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের ত্রিপুরা শাখার সভাপতি সুবিমল রায়, সম্পাদক অমিত ভৌমিকসহ বিশিষ্টরা।

আগরতলা পুরনিগমের মেয়র বক্তব্যে বলেন, ত্রিপুরা রাজ্যে বাংলা ভাষায় সাহিত্য চর্চার সুযোগ রাজন্য আমল থেকে রয়েছে। রাজ্যের শিল্পীরা একটি পরিমণ্ডল ধরে রেখেছেন বাংলা ভাষায় সাহিত্য সংস্কৃতির চর্চার জন্য।

তিন দিনব্যাপী এ সম্মেলনে পশ্চিমবঙ্গ, আসাম ও বাংলাদেশের কবি, শিল্পীরা কবিতা, গানসহ নৃত্য পরিবেশন করবেন।
  
সম্মেলনের আগে এদিন বিকেলে আগরতলায় এ উপলক্ষে একটি ৠালিরও আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৬
এসসিএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।