bangla news

বন্য হাতির তাণ্ডবে নাজেহাল ত্রিপুরার কল্যাণপুরবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-০৪ ৭:২৬:২৩ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ ত্রিপুরার খোয়াই জেলার অন্তর্গত কল্যাণপুর ব্লকের বিভিন্ন পাহাড়ি গ্রামবাসী। গত কদিনে ধরে কল্যাণপুর ব্লকের অন্তর্গত উত্তর মহারানীপুর, রুহিচন্দ্রপাড়া পাহাড়ি জনপদে রাতের আধারে নেমে আসে বন্য হাতির দল।

আগরতলা: বন্য হাতির তাণ্ডবে অতিষ্ঠ ত্রিপুরার খোয়াই জেলার অন্তর্গত কল্যাণপুর ব্লকের বিভিন্ন পাহাড়ি গ্রামবাসী।

গত কদিনে ধরে কল্যাণপুর ব্লকের অন্তর্গত উত্তর মহারানীপুর, রুহিচন্দ্রপাড়া পাহাড়ি জনপদে রাতের আধারে নেমে আসে বন্য হাতির দল। দাঁতালগুলো জমির ধান খেয়ে ও মাড়িয়ে নষ্ট করে সেই সঙ্গে আক্রমণ চালায় কলাবাগান ও রাবার বাগানে।

রুহিচন্দ্রপাড়ার কৃষক মনোজিৎ দেববর্মা বাংলানিউজকে বলেন, হাতির দল তার পাঁচ কানি জমির ধান নষ্ট করেছে। অপর দিকে শুক্রমনি দেব বর্মা বলেন, বন্য হাতির দল তার তিন কানি জমির ফসল নষ্ট করেছে।

গত দুই দিনে তাদের ২৫ কানিরও বেশি জমির ধান নষ্ট করেছে বন্য হাতির দল। আর হাতির তাণ্ডব প্রতিদিনেই বাড়ছে বলেও জানায় ওই এলাকার কৃষকেরা।

এর কারণ হিসেবে কৃষকেরা জানায় মাঠের অনেক জায়গায় ধান পাকতে শুরু করেছে। এই পাকা ধানের গন্ধে বন্য হাতির দল বেশি আক্রমণ চালাচ্ছে।

কৃষকদের অভিযোগ এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করছে না বন দফতর। গ্রামীণ এলাকায় হাতির দলের নেমে আসার খবর জানানো হলেও বন কর্মীরা হাতি তাড়ানোর জন্য কোনো কার্যকরী পদক্ষেপ নেন না বেশির ভাগ সময়।

বন কর্মীদের দায়িত্বহীনতায় কৃষকদের লাখ লাখ রুপি ক্ষতি হচ্ছে। যার ফলে কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
জিপি/আরআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-11-04 07:26:23