ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় যাত্রা শুরু করলো ‘আরশি কথা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
ত্রিপুরায় যাত্রা শুরু করলো ‘আরশি কথা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা (ত্রিপুরা) থেকে: ত্রিপুরা রাজ্যের কিংবদন্তি দার্শনিক পন্ডিত গঙ্গাপ্রসাদ শর্মা সম্পাদিত ‘নবজাগরণ’ নামে বাংলা পত্রিকার কয়েক দশক পর তার পৌত্র সাংবাদিক শান্তনু শর্মার সম্পাদনায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলের এ রাজ্য থেকে যাত্রা শুরু করলো বাংলা পত্রিকা 'অারশি কথা'।

তাবৎ বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাভাষীদের কমন প্লাটফর্ম হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় পত্রিকাটির বিশেষ প্রকাশনা অনুষ্ঠান।

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল।  রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকারের সহধর্মিনী ও সমাজসেবী পাঞ্চালী ভট্টাচার্য মঙ্গল প্রদীপ জ্বালিয়ে প্রকাশনা অনুষ্ঠান উদ্বোধন করেন। এরপর তিনি ত্রিপুরা, ঢাকা, কলকাতা ও আসামের কবি, সাহিত্যিক, শিল্পী ও সাংবাদিকদের উপস্থিতিতে উন্মোচন করেন ফুলের পাপড়িতে ঢাকা আরশি কথা’র প্রথম সংখ্যা।  মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের স্তোত্র পাঠ করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী স্বর্ণিমা রায়।

অনুষ্ঠানে ত্রিপুরার সাংবাদিক বিপুল ভৌমিক ও শুভ্রজিৎ ভট্টাচার্য, বাংলাদেশের সাংবাদিক ও বাংলানিউজটোয়েন্টিফোর.কম এর নিউজরুম এডিটর প্রভাষ চৌধুরী ও নিউজরুম এডিটর সৈয়দ ইফতেখার আলম এবং দৈনিক যায়যায়দিনের সাংবাদিক এস আর এ হান্নানকে সম্মাননা স্মারক দেওয়া হয়।
সংস্কৃতিকর্মী শাওলী রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আরশি কথা’র সম্পাদক শান্তনু শর্মা। বক্তব্য রাখেন প্রকাশনা অনুষ্ঠানের উদ্বোধক পাঞ্চালী ভট্টাচার্য, মাতৃভাষা মিশনের চেয়ারম্যান ড. গোপাল মনি দাস, সাহিত্যিক ড. দেবব্রত দেব রায়, সাংবাদিক অমিত ভৌমিক, কবি কল্যাণ গুপ্ত, প্রাইম ফোকাস টেলিভিশন ও আজকের ফরিয়াদ পত্রিকার ব্যবস্থাপনা পরিচালক শাণিত দেব রায়, লায়ন্স ক্লাব অব অাগরতলা গ্যালাক্সির জোন চেয়ারম্যান বিশ্বনাথ দাস, অাব্দুল অালিম, ‌বাংলানিউজটোয়েন্টিফোর.কম’র সিনিয়র আউটপুট এডিটর জাকরিয়া মন্ডল ও যায়যায়দিন এর সাংবাদিক এস আর এ হান্নান।
পাঞ্চালী ভট্টাচার্য বলেন, কোনো পত্রিকাই নিরপেক্ষ নয়, নিরপেক্ষ হতে পারে না। যে যার মতাদর্শ অনুসারে কাজ করে। আরশি কথাও যেন সাহসী একটা ভূমিকা নিয়ে সত্যের পথে চলে। তারা যেন সাদাকে সাদা এবং কালোকে কালো বলতে শেখে।  

শান্তনু শর্মা বলেন, রাজ্যের বিশিষ্ট সাংবাদিক, দার্শনিক ও রাজপন্ডিত প্রয়াত গঙ্গাপ্রসাদ শর্মার কথা স্মরণ করতেই এই পত্রিকা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছিল। প্রকাশনা অনুষ্ঠানের উদ্বোধন পর্ব শেষে দ্বিতীয় পর্বে ত্রিপুরার বাচিক শিল্পী মিনাক্ষী ভট্টাচার্য, সিদ্ধার্থ হালদার ও আব্দুল হালিম কবিতা পাঠ করেন। পরে কণ্ঠশিল্পী শিউলি রায় সংগীত পরিবেশন করেন।

অারশি কথার পৃষ্ঠপোষকতায় কৃতজ্ঞতার সঙ্গে সহযোগীদের মধ্যে রয়েছেন- প্রণব দেবনাথ, তন্ময় রায় চৌধুরী, রুপম রায়, ডা. সুকান্ত ঘোষ, কান্তি সাহা, অভিজিৎ ভট্টাচার্য ও রুপক সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।