ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে নানা পদক্ষেপ: শিল্পমন্ত্রী

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে নানা পদক্ষেপ: শিল্পমন্ত্রী

আগরতলা: বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সারা ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের পক্ষে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) আগরতলায় ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফআইসিসিআই) উদ্যোগে অয়োজিত তিনি দিনব্যাপী ‌‌‘উত্তরপূর্বাঞ্চলের যোগাযোগ নিয়ে বিজনেস সামিট ২০১৬’ দ্বিতীয় দিনে যোগ দিয়ে শিল্পমন্ত্রী এ কথা বলেন।

আগরতলার প্রজ্ঞা ভবনে আয়োজিত এই বিজনেস সামিটে ভারতের বিভিন্ন রাজ্য ছাড়াও বাংলাদেশ, মায়ানমার, জাপান, নেপাল, ভুটান ও রাশিয়া থেকে মোট ৮২ জন শিল্প উদ্যোগীসহ ৩শ‘ জন প্রতিনিধি অংশ নেন।

সামিটের দ্বিতীয় দিন যোগ দিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, নাগাল্যান্ড রাজ্যের মুখ্যমন্ত্রী টি আর জেলিয়াং ও বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সরকার বলেন, উন্নয়নের জন্য শান্তি সম্প্রীতি ও প্রশান্তি অত্যন্ত জরুরি। উত্তরপূর্ব ভারতে প্রচুর পরিমাণ প্রাকৃতিক সম্পদ রয়েছে সেই সঙ্গে রয়েছে মানব সম্পদও। এই উভয় সম্পদকে কাজে লাগিয়ে এই অংশের ও প্রতিবেশীদের উন্নয়ন সম্ভব।

আপর দিকে বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রথমেই বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করেন ও এর জন্য ভারতবাসীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, সমগ্র উত্তরপূর্বাঞ্চলসহ সারা ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের পক্ষে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রীর হওয়ার পর ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিকসহ সামগ্রিক সম্পর্ক এক অনন্য মাত্রায় পৌঁছায়।

উত্তরপূর্বাঞ্চলের যোগাযোগ নিয়ে তিন দিনব্যাপী বিজনেস সামিট শেষ হবে আগামী ২৩ সেপ্টেম্বর (শুক্রবার)।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৬
জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।